Thursday, February 29, 2024
বাড়িজাতীয়অন্তর্বর্তী ‘ঐতিহাসিক’ বাজেটের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী।

অন্তর্বর্তী ‘ঐতিহাসিক’ বাজেটের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ০১ ফেব্রুয়ারি : নির্মলা সীতারমণের অন্তর্বর্তী ‘ঐতিহাসিক’ বাজেটের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী। এই বাজেট বিকশিত ভারতের রোডম্যাপ, বলছেন নরেন্দ্র মোদি। বাজেট পরবর্তী ভাষণে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের প্রশংসা করে সৌরবিদ্যুৎ থেকে লাখপতি দিদি এবং আয়ুষ্মান ভারত-সহ একাধিক প্রকল্পের তুলে ধরেন। মহিলা, যুব, গরিব এবং অন্নদাতা-সহ সমাজের সর্বস্তরের মানুষের সর্বাঙ্গীণ বিকাশের ছবি তুলে ধরলেন নমো।

‘সবকা সাথ, সবকা বিকাশ’-এর পর এবারের বাজেটের মূল মন্ত্র ছিল ‘সর্বস্তরে বিকাশ ও সামাজিক ন্যায়’। সমাজের সর্বস্তরের সকলের বিকাশে জোর দেওয়া হয়েছে। ভাষণের শুরুতেই অর্থমন্ত্রী জানিয়েছিলেন, এবারের বাজেটে গুরুত্ব পাবে মহিলা, যুব, কৃষক এবং গরিবরা। তাঁদের স্বার্থে একের পর এক প্রকল্পের কথা বলেন অর্থমন্ত্রী।
প্রধানমন্ত্রীর কথায়, এই বাজেট গরিব ও মধ্যবিত্তদের ক্ষমতায়নের বাজেট। দেশে নতুন কর্মসংস্থান তৈরি হবে। তৈরি হবে আরও ২ কোটি বাড়ি। মহিলা ক্ষমতায়নে ৩ কোটি ‘লাখপতি দিদি’ তৈরি হবেন। আয়ুষ্মান ভারতের সুবিধা পাবেন আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা।

আয়কর কাঠামোয় রদবদল ঘটাননি সীতারমণ। তবে এই কর কাঠামো মধ্যবিত্ত সম্প্রদায়ের ১ কোটি মানুষকে স্বস্তি দেবে বলে মনে করছে ওয়াকিবহাল। বাজেটে কৃষকদের জন্যেও অনেক কিছু রয়েছে বলে মত প্রধানমন্ত্রীর। সবমিলিয়ে সবমিলিয়ে অন্তর্বর্তী বাজেটে প্রধানমন্ত্রীর কথায় ‘সব পেয়েছির দেশ’।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য