Sunday, September 8, 2024
বাড়িজাতীয়তিন বছরে একাধিকবার সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিন

তিন বছরে একাধিকবার সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিন

স্যন্দন ডিজিটাল ডেস্ক।  ১৭ জানুয়ারি :   পূর্ব লাদাখের গালওয়ানে  লালফৌজের আগ্রাসনের পর কেটে গিয়েছে তিন বছরেরও বেশি সময়। ২০২০ সালের ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানে আগ্রাসন চালিয়েছিল চিনের  সেনা। ভারতীয় জওয়ানরা বাধা দিলে সংঘর্ষের ঘটনা ঘটে। কিন্তু এবার প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য। জানা গেল, গালওয়ানের ঘটনার পরও অন্তত দুবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছে। সেনার এক অনুষ্ঠানে একথা জানা গিয়েছে।

গত ১৩ জানুয়ারি সেনার ওয়েস্টার্ন কমান্ডের সদর দপ্তরে একটি অনুষ্ঠানে গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সেখানে একটি ভিডিও দেখানো হয়। পরে সেটি ইউটিউবেও তুলে দেওয়া হয়। আর তাতেই বলা হয় ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ২০২২ সালের নভেম্বরের মধ্যে ওই সংঘর্ষ ঘটেছে। কিন্তু পরে সেই ভিডিও সরিয়ে দেওয়া হয়। এনিয়ে সেনা কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, ২০২০ সালের জুনের পরই গালওয়ান উপত্যকায় ৩ হাজার ৪৮৮ কিমি জুড়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়। গত সাড়ে তিন বছরে একাধিকবার সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিন। ২০২২ সালের ৯ ডিসেম্বর তাওয়াং অঞ্চলে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করার অভিযোগ উঠেছিল লালফৌজের বিরুদ্ধে। ঘটনার চারদিন পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ঘটনাটির কথা বলেন সংসদে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য