Tuesday, June 28, 2022
বাড়িবিশ্ব সংবাদরুশ আক্রমণের পর ইউক্রেইনের ভুট্টার প্রথম কার্গো ছাড়ল রোমানিয়ার বন্দর

রুশ আক্রমণের পর ইউক্রেইনের ভুট্টার প্রথম কার্গো ছাড়ল রোমানিয়ার বন্দর

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৯ এপ্রিল।  রোমানিয়ার কৃষ্ণ সাগরের বন্দর কনস্তান্তায় ৭১ হাজার টন ভুট্টা বহন করা একটি কার্গো গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিয়েছে বলে জানিয়েছেন বন্দরটির পরিচালক কমভ্যাক্সের ব্যবস্থাপক।ইউক্রেইনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার আক্রমণের মধ্যে বৃহস্পতিবারই ইউক্রেইনীয় ভুট্টাবাহী প্রথম কোনো কার্গো নিয়ে জাহাজ ছাড়ল।

দুই মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধের কারণে ইউক্রেইনের সমুদ্রবন্দরগুলো অকার্যকর হয়ে আছে; সে কারণেই বিশ্বের চতুর্থ বৃহত্তম শস্য রপ্তানিকারক দেশকে হয় পশ্চিম সীমান্ত দিয়ে ট্রেনের মাধ্যমে না হয় ছোট দানিউব নদীর বন্দরগুলোর মাধ্যমে তাদের চালানগুলো রোমানিয়ায় পাঠাতে হচ্ছে।

“এটিই প্রথম প্যানাম্যাক্স নৌযান, যেটি ইউক্রেইনীয় ভুট্টা নিয়ে বন্দর ছেড়েছে,” বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন কমভ্যাক্সের প্রেসিডেন্ট ভায়োরেল পানাইত।যে জাহাজ ওই কার্গো নিয়ে যাচ্ছে তার নাম ইউনিটি এন, বলেছেন এক প্রত্যক্ষদর্শী।ইউরোপের মধ্যে সবচেয়ে দ্রুত শস্য লোড করা যায় এমন টার্মিনাল পরিচালনা করে কমভ্যাক্স; প্রতিদিন এই টার্মিনালে ৭০ হাজার টন পর্যন্ত লোড করা যায়।কমভ্যাক্স খনিজ পদার্থের টার্মিনালও পরিচালনা করে বলে জানিয়েছেন পানাইত, যিনি কনস্তান্তা বন্দর ব্যবসায়ী সংঘেরও প্রেসিডেন্ট।পানাইত জানান, তারা এরই মধ্যে ইউক্রেইনের ৩৫ হাজার টন খনিজ লোহা লোডিংয়ের কাজ শেষে করেছেন। দ্বিতীয় আরেকটি জাহাজে লোডিংও ১৫ মে নাগাদ শেষ হতে পারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য