Tuesday, October 22, 2024
বাড়িবিশ্ব সংবাদবৈরুতে হাসপাতালের কাছে ইসরায়েলি হামলায় নিহত ৪

বৈরুতে হাসপাতালের কাছে ইসরায়েলি হামলায় নিহত ৪

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২২ অক্টোবর: লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুতের দক্ষিণাংশে প্রধান সরকারি হাসপাতালের কাছে ইসরায়েলের বিমান হামলায় এক শিশুসহ চারজন নিহত হয়েছেন।হাসপাতালটির এক কর্মকর্তা রয়টার্সকে জানান, রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতালের কার পার্কিংয়ে আঘাত হানা হয়েছে বলে মনে হচ্ছে।এ হামলায় আরও ২৪ জন আহত হয়েছেন, জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।বিবিসি জানিয়েছে, হাসপাতালের কাছের ওই ঘটনাসহ সোমবার সন্ধ্যার দিকে বৈরুতের দক্ষিণাংশে ১৩বার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা হিজবুল্লাহর সঙ্গে সম্পর্কিত স্থাপনাগুলোতে হামলা চালাচ্ছে।এসব হামলার আগে ইসরায়েলের এক মুখপাত্র বৈরুতের দক্ষিণাংশের বেশ কয়েকটি এলাকা থেকে লোকজনকে সরে যাওয়ার জন্য সতর্ক করেন, কিন্তু যেসব এলাকার উল্লেখ তিনি করেছিলেন সেগুলোর মধ্যে রফিক হারিরি হাসপাতালের নাম ছিল না।দক্ষিণ বৈরুতের দাহিয়ে এলাকা থেকে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, বিমান হামলা শুরু হওয়ার পর স্থানীয়রা গাড়িতে করে ও হেঁটে এলাকা ছেড়ে পালাচ্ছেন। যে সাতটি এলাকাকে লক্ষ্যস্থল ঘোষণা করা হয়েছিল দাহিয়ে তার একটি।সোমবার রাতের পর মঙ্গলবার সকালেও বৈরুতের দক্ষিণাংশের এলাকাগুলোতে বিমান হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলি বাহিনী বৈরুত বিমানবন্দরের প্রায় ৪০০ মিটার দূরে একটি এলাকায়ও হামলা চালিয়েছে। এটি লেবাননের একমাত্র সচল বিমানবন্দর।স্থানীয় গণমাধ্যমের শেয়ার করা ছবিতে দেখা গেছে, বিস্ফোরণে বিমানবন্দর ভবনের জানালাগুলো উড়ে গেছে।ইসরায়েলের সামরিক বাহিনী সোমবার দাবি করেছে, লেবাননে কয়েক বছর ধরে চলা আর্থিক সঙ্কটের মধ্যে হিজবুল্লাহ লেবাননের অন্যতম বৃহত্তম এক হাসপাতালের নিচে ভূগর্ভস্থ একটি বাংকারে কোটি কোটি ডলার জমা করে রেখেছিল।

নতুন নেতার নাম গোপন রাখবে হামাস

তাদের দাবিকৃত এই হাসপাতালটি দক্ষিণ বৈরুতে হলেও সেটি রফিক হারিরি হাসপাতাল না বলে জানিয়েছে বিবিসি। ওই হাসপাতালটিতে এখন আর কেউ নেই। ইসরায়েলের নির্দেশে হাসপাতাল ছেড়ে সরে গেছে সবাই।ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাগারি কোনো প্রমাণ ছাড়াই দাবি করেছেন, দক্ষিণ বৈরুতের হারেত হরিক এলাকার সাহেল হাসপাতালের নিচে ওই বাংকারটিতে শত শত কোটি নগদ ডলার ও সোনা ছিল আর হিজবুল্লাহ এগুলো ইসরায়েলের ওপর হামলা চালানোর তহবিল হিসেবে ব্যবহার করতো।

সাহেল হাসপাতালের পরিচালক ইসরায়েলে দাবি অস্বীকার করে বলেছেন, সেখানে ভূগর্ভে কোনো বাংকার নেই। তিনি স্থানটি পরিদর্শন করার জন্য লেবাননের সেনাবাহিনীকে আহ্বান জানিয়েছেন।ইসরায়েলে এখন হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াই গোষ্ঠীটির সামরিক অবকাঠামোর বাইরেও বিস্তৃত করছে বলে ধারণা পাওয়া যাচ্ছে। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, তারা এখন হিজবুল্লাহর আর্থিক নেটওয়ার্ককে লক্ষ্যস্থল করছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য