Wednesday, May 29, 2024
বাড়িবিশ্ব সংবাদএবার ইউক্রেইনের উত্তরপূর্বাঞ্চল দিয়ে আক্রমণ শুরু করেছে রাশিয়া

এবার ইউক্রেইনের উত্তরপূর্বাঞ্চল দিয়ে আক্রমণ শুরু করেছে রাশিয়া

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ মে: ইউক্রেইনের যুদ্ধে নতুন ফ্রন্ট খুলেছে রাশিয়া, এবার তারা ইউক্রেইনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের নিকটবর্তী সীমান্ত দিয়ে আক্রমণ শুরু করেছে।দুই বছরেরও বেশি সময় ধরে চলা ইউক্রেইনের যুদ্ধ এতোদিন মূলত দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে সীমাবদ্ধ ছিল, কিন্তু শুক্রবার উত্তরপূর্বাঞ্চল দিয়ে আক্রমণ শুরু করে কিছুটা ভেতরে ঢুকে পড়েছে রুশ বাহিনী।ইউক্রেইনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই অঞ্চলের সীমান্ত এলাকায় লড়াই তীব্র হয়ে ওঠায় তারা সেখানে অতিরিক্ত বাহিনী পাঠিয়েছে।

সীমান্ত শহর ভোবচানস্কে রাশিয়া আকাশ থেকে নিয়ন্ত্রিত বোমা ফেলছে ও গোলাবর্ষণ করছে বলে মন্ত্রণালয়টি জানিয়েছে।রাজধানী কিইভে এক সংবাদ সম্মেলনে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, “ওই দিক থেকে রাশিয়া নতুন করে পাল্টা আক্রমণ শুরু করেছে, সেখানে এখন তুমুল যুদ্ধ হচ্ছে।”রাশিয়া ওই এলাকায় সেনা সমাবেশ করছে, এমনটি জানিয়ে ইউক্রেইনে আগেই সতর্ক করেছিল। তবে মস্কো এই আক্রমণ নিয়ে এগিয়ে যাবে কি না, তা পরিষ্কার নয় বলে জানিয়েছে রয়টার্স।শুক্রবার সন্ধ্যায় ইউক্রেইনের জেনারেল স্টাফ রণক্ষেত্রের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরার সময় জানায়, রাশিয়া খারকিভের আরও উত্তরে ইউক্রেইনের সুমাই অঞ্চল ও চেরনিহিভের কিছু অংশের কাছে প্রথমবারের মতো সেনা সমাবেশ গড়ে তুলছে।

জেলেনস্কি বলেছেন, এই বসন্তে বা গ্রীষ্মে রাশিয়া বড় ধরনের আক্রমণের প্রস্তুতি নিতে পারে। কিইভের সেনারা শুক্রবারের আক্রমণ মোকাবেলার জন্য প্রস্তুত থাকলেও মস্কো ওই এলাকায় আরও বেশি সেনা পাঠাতে পারে।ইউক্রেইনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার ভোর ৫টার দিকে রুশ বাহিনীর একটি ট্যাংক বহর আক্রমণ শুরু করে।স্থানীয় সময় রাত ১০টার দিকে ইউক্রেইনের জেনারেট স্টাফ জানায়, খারকিভ অঞ্চলে রশিয়ার অগ্রগতি রুখতে লড়াই অব্যাহত আছে।

ইউক্রেইনের সামরিক বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করে রয়টার্সকে জানান, রুশ বাহিনী ভোবচানস্কের কাছে ইউক্রেইনীয় বাহিনীকে পেছনে ঠেলে দিয়ে সীমান্তের এক কিলোমিটার ভেতরে প্রবেশ করেছে। তারা একটি বাফার জোন প্রতিষ্ঠার জন্য ইউক্রেইনীয় বাহিনীকে ১০ কিলোমিটার পেছনে ঠেলে দেওয়ার লক্ষ্য নিয়েছে, কিন্তু কিইভের সেনারা আক্রমণকারীদের রুখে দেওয়ার চেষ্টা করছে।হোয়াইট হাউজ জানিয়েছে, রাশিয়ার খারকিভ আক্রমণ নিয়ে যুক্তরাষ্ট্র, ইউক্রেইনের সঙ্গে নিবিড় সমন্বয় চালিয়ে যাচ্ছে।খারকিভ অঞ্চলের গভর্নর জানিয়েছেন, রুশ বাহিনীর ব্যাপক গোলাবর্ষণে সীমান্ত এলাকাগুলোতে অন্তত দুই বেসামরিক নিহত ও পাঁচজন আহত হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য