Sunday, May 19, 2024
বাড়িবিশ্ব সংবাদইরান ও ইজরায়েল দুই দেশে ভারতীয়দের না যাওয়ার পরামর্শ দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক

ইরান ও ইজরায়েল দুই দেশে ভারতীয়দের না যাওয়ার পরামর্শ দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১২ এপ্রিল  : আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলের  মাটিতে হামলা শুরু করতে পারে ইরানের সেনাবাহিনী। মার্কিন সূত্রকে উদ্ধৃত করে শুক্রবার এই রিপোর্ট প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। ফলে মধ্যপ্রাচ্যে আরও ভয়াবহ যুদ্ধের প্রমাদ গুনতে শুরু করেছে বিশ্ব। এই পরিস্থিতিতে ইরান ও ইজরায়েল দুই দেশে ভারতীয়দের না যাওয়ার পরামর্শ দিয়েছে বিদেশমন্ত্রক । ফলে যুদ্ধের আশঙ্কা আরও প্রবল হয়ে উঠছে।

গত ১ এপ্রিল সিরিয়ায় লইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জনের মৃত্যু হয়। যাঁদের মধ্যে ছিলেন দুজন সেনাকর্তাও। এই হামলার পিছনে ইজরায়েলের ‘হাত’ দেখছে ইরান। তারপর থেকেই ইজরায়েলকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল ইরান। তবে রমজান মাস থাকায় শত্রুপক্ষের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি ইরান। উৎসব পর্ব কেটে যাওয়ার পর এবার সেই হামলার সম্ভাবনা বাড়তে শুরু করেছে। মার্কিন গোয়েন্দা সূত্রে খবর, ইরান যে ইজরায়েলে হামলা চালাতে পারে সে খবর আমরা পাচ্ছি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ ও উত্তর ইজরায়েলে হামলা চালাতে পারে আয়াতুল্লা খামেনেইয়ের বাহিনী। যদিও আমেরিকার এহেন দাবির প্রেক্ষিতে ইরানের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

এদিকে যুদ্ধ পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে ভারতের বিদেশমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, “দুই দেশের বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে সকল ভারতীয়কে জানানো হচ্ছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ভারতীয়রা যেন ইরান ও ইজরায়েলে না যান। পাশাপাশি এই দুই দেশে যে ভারতীয়রা রয়েছেন তাঁরা যেন ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখেন এবং সেখানে নিজেদের নাম নথিভুক্ত করান। পাশাপাশি নিজের ও পরিবারের নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে নিজেদের গতিবিধি নিয়ন্ত্রণ করুন।”

তবে বিশ্বজুড়ে যুদ্ধের আশঙ্কা যখন চরম আকার নিয়েছে তখন ইরানের এই আধিকারিক বলেন, ইজরায়েলের মাটিতে হামলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দেশের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই। তবে রাজনৈতিক সমস্ত দিক খতিয়ে দেখে তারপর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দেশের শীর্ষ নেতৃত্ব। তবে ইরানের তরফে এই বিষয়ে ধোঁয়াশা জারি রাখা হলেও। নতুন করে যুদ্ধ শুরুর আশঙ্কায় সতর্ক হয়ে উঠেছে গোটা বিশ্ব।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য