Sunday, April 21, 2024
বাড়িবিশ্ব সংবাদবড় পদক্ষেপ করল নেটো সদস্য ডেনমার্ক !

বড় পদক্ষেপ করল নেটো সদস্য ডেনমার্ক !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৫ মার্চ :  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে বড় পদক্ষেপ করল নেটো সদস্য ডেনমার্ক। প্রথম বার সে দেশে মহিলাদের বাধ্যতামূলক ভাবে সামরিক বাহিনীতে যোগদানের নীতি কার্যকরের বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

ডেনমার্কে এখন শুধু পুরুষদের জন্য সেনায় বাধ্যতামূলক যোগদানের বিধি চালু রয়েছে। সে দেশের নারীরা নিজেদের ইচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিতে পারেন। কিন্তু ডেনমার্ক সরকার ২০২৬ সাল থেকে নারীদেরও বাধ্যতামূলক ভাবে সেনাবাহিনীতে যোগদানের বিধি কার্যকরের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন বুধবার বলেন, ‘‘আমাদের সরকার সম্পূর্ণ ভাবে লিঙ্গসমতা নিশ্চিত করতে চায়। তাই এই পদক্ষেপ।’’

এর ফলে সুইডেন এবং নরওয়ের পরে ইউরোপের তৃতীয় দেশ হিসাবে ওই তালিকায় স্থান পাবে ডেনমার্ক। ঘটনাচক্রে, সুইডেন এবং নরওয়ের মতোই ডেনমার্কেও বাল্টিক সাগর থেকে রুশ হামলার আশঙ্কা রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিনির পুতিনের হুমকি উপেক্ষা করে গত বছর ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমানের আধুনিক সংস্করণ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিল ডেনমার্ক। তার পর থেকেই দু’দেশের মধ্যে সঙ্ঘাতের আবহ তৈরি হয়েছে। আমেরিকার লকহিড মার্টিন সংস্থার তৈরি এই যুদ্ধবিমান হাতে পাওয়ায় ইউক্রেন বায়ুসেনা সফল ভাবে রুশ হামলার মোকাবিলায় সমর্থ হয়েছে বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের মত।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য