Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদগাজায় সমুদ্রপথে ত্রাণ করিডোর চালু হতে পারে রোববারের মধ্যে: ইইউ

গাজায় সমুদ্রপথে ত্রাণ করিডোর চালু হতে পারে রোববারের মধ্যে: ইইউ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৯ মার্চ: সাইপ্রাস থেকে গাজায় ফিলিস্তিনিদের জন্য ত্রাণ সরবরাহ করতে সমুদ্রপথে একটি করিডোর শনি-রবিবারের মধ্যেই চালু করা হতে পারে বলে জানিয়েছেন ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার গাজায় ত্রাণ পাঠাতে একটি অস্থায়ী সমুদ্র বন্দর গড়ার পরিকল্পনা জানানোর পর ইউরোপীয় ইউনিয়ন এই করিডোর চালুর ঘোষণা দিল।গাজায় সমুদ্র বন্দর গড়তে ৬০ দিনের মতো সময় লাগবে বলে শুক্রবার জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেণ্টাগন। তার আগেই জরুরি ভিত্তিতে গাজায় ত্রাণ সরবরাহ করতে সমুদ্রপথে করিডোর চালুর উদ্যোগ নিচ্ছে ইইউ।

সাইপ্রাসের এক বন্দরশহরেে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিয়েন বলেন, “আমরা এখন এই করিডোর খোলার দ্বারপ্রান্তে রয়েছি। আশা করছি শনি-রবিবারেরই করিডোর চালু হবে। আজ প্রাথমিকভাবে এই পাইলট অভিযান চালু হচ্ছে দেখে আমি খুবই খুশি।”তিনি আরও বলেন, “গাজা মানবিক বিপর্যয়ের সম্মুখীন। সমুদ্রপথে এই করিডোর গাজায় ব্যাপক মাত্রায় আরও বেশি ত্রাণ পাঠানোর সুযোগ করে দেবে।”জাতিসংঘ বলছে, গাজার জনসংখ্যার এক–চতুর্থাংশই দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে এবং শিশুরা অনাহারে মারা যাচ্ছে। গাজায় ত্রাণ সরবরাহ করাটাও কঠিন এবং বিপজ্জনক।

ইউরোপীয় কমিশন, সাইপ্রাস, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এর এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সমুদ্রপথে করিডোর দিয়ে ত্রাণ পাঠানো কঠিন হবে। এজন্য স্থলপথে ত্রাণ পাঠানো বাড়াতে ইসরায়েলের সঙ্গে আলোচনা চলবে। ত্রাণ সরবরাহের আরও পথ এবং সীমান্ত ক্রসিং খুলে দেওয়ার জন্য ইসরায়েলকে তাগাদা দেওয়া হবে।গাজার সবচেয়ে কাছের ইইউ সদস্যদেশ হচ্ছে সাইপ্রাস। গাজা থেকে এর দূরত্ব প্রায় ৩৭০ কিলোমিটার। দেশটি করিডোর চালুর জন্য কয়েকমাস ধরে লবি করে এসেছে। কিন্তু গাজায় নিরাপত্তা এবং বন্দর অবকাঠামোর অভাবে এ উদ্যোগ চ্যালেঞ্জের মুখে পড়েছে।

ভন ডার লিয়েন বলেন, “সমুদ্রপথে করিডোর পরিস্থিতি সত্যিই বদলে দিতে পারে… কিন্তু এর পাশাপাশি সম্ভাব্য সব পথেই ফিলিস্তিনিদেরকে আমাদের ত্রাণ সরবরাহ করার চেষ্টা অবশ্যই চলবে।”ওদিকে, সাইপ্রাসের প্রেসিডেন্ট বলেছেন, “এই অঞ্চলের প্রাণকেন্দ্রের ইইউ সদস্যদেশ হওয়ার কারণে ত্রাণ সরবরাহে যথাসাধ্য কিছু করা এবং আঞ্চলিক সব দেশের সঙ্গে চমৎকার সম্পর্ক রাখার নৈতিক দায়িত্ব রয়েছে সাইপ্রাসের।”ইসরায়েল ইইউ এর সামুদ্রিক করিডোরের উদ্যোগকে স্বাগত জানিয়েছে এবং অন্যান্য দেশকে এতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য