Sunday, April 21, 2024
বাড়িবিশ্ব সংবাদত্রাণ সরবরাহ করতে গাজা উপকূলে অস্থায়ী বন্দর গড়বে যুক্তরাষ্ট্র

ত্রাণ সরবরাহ করতে গাজা উপকূলে অস্থায়ী বন্দর গড়বে যুক্তরাষ্ট্র

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৮ মার্চ: গাজায় সমুদ্রপথে মানবিক ত্রাণ সরবরাহ করতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী একটি বন্দর নির্মাণ করবে- এমন ঘোষণা দিতে চলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ঊর্ধ্বতন কর্মকর্তারা একথা জানিয়েছেন।বিবিসি জানায়, স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে বাইডেন এ ঘোষণা দেবেন।

অস্থায়ী এই বন্দর স্থাপন করা হলে মানবিক ত্রাণ সহায়তা বেড়ে যাবে। প্রতিদিন ফিলিস্তিনিদের জন্য বাড়তি শত শত ট্রাক ত্রাণ সহায়তা পৌঁছানো যাবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।তবে বন্দর স্থাপন করতে কয়েক সপ্তাহ লেগে যাবে বলেও জানিয়েছেন তারা। কর্মকর্তারা বলেন, ত্রাণের প্রাথমিক চালান যাবে সাইপ্রাস হয়ে। আর নিরাপত্তার বিষয়টি সমন্বয় করা হবে ইসরায়েলের সঙ্গে মিলে।বাইডেন এরই মধ্যে সেনাবাহিনীকে গাজায় বন্দর নির্মাণের জরুরি মিশন হাতে নেওয়ার এবং সমমনা দেশগুলোসহ মানবিক ত্রাণ সহায়তায় অংশীদারদের সঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছেন- বৃহস্পতিবার সেকথাই বাইডেন কংগ্রেসে তার বক্তব্যে জানাবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

তারা আরও জানান, গাজা উপকূলে বন্দর গড়লেও সেখানে মার্কিন কোনও স্থলসেনা থাকবে না। ফলে স্থলপথে ত্রাণ নিয়ে যাওয়ার ক্ষেত্রে নিরাপত্তা কে নিশ্চিত করবে তা স্পষ্ট নয়। সেকারণে এই মিশন সফল হবে কিনা তা নিয়ে প্রশ্ন আছে।গাজায় গভীর পানির কোনও বন্দর নেই। সেকারণে যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহ ধরে জাহাজে করে জরুরি ভিত্তিতে ত্রাণ পৌঁছে দেওয়ার পথ খুঁজেছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ সপ্তাহেই সতর্ক করে দিয়ে বলেছে, উত্তর গাজায় অনাহারে শিশুরা মারা যাচ্ছে। ত্রাণ পাওয়ার জন্য গাজাবাসী মরিয়া হয়ে ওঠায় গতসপ্তাহে ত্রাণবহরে হামলে পড়ে ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য