Thursday, February 29, 2024
বাড়িবিশ্ব সংবাদচাঁদা দিতে ব্যর্থ ন্যাটোভুক্ত দেশে হামলায় রাশিয়াকে ‘উৎসাহিত’ করবেন ট্রাম্প

চাঁদা দিতে ব্যর্থ ন্যাটোভুক্ত দেশে হামলায় রাশিয়াকে ‘উৎসাহিত’ করবেন ট্রাম্প

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১২ ফেব্রুয়ারি: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর চাঁদা দিতে ব্যর্থ সদস্যদেশে হামলা চালাতে রাশিয়াকে ‘উৎসাহিত’ করবেন তিনি।গত শনিবার এক সমাবেশে ট্রাম্প বলেন, তিনি একবার এক ন্যাটো নেতাকে বলেছিলেন, চাঁদা না দেওয়া সদস্যদেশকে তিনি রক্ষা করবেন না। তিনি আক্রমণকারীদের যা খুশি তা–ই করতে উৎসাহিত করবেন।ন্যাটোর নীতিমালা অনুযায়ী, জোটভুক্ত কোনো দেশ হামলার শিকার হলে, তাকে রক্ষায় অন্য সদস্যরা এগিয়ে আসবে।ন্যাটো নিয়ে ট্রাম্পের এমন মন্তব্যকে ‘ভয়াবহ’ ও ‘বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ট্রাম্পের বক্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। তিনি বলেছেন, ন্যাটো মিত্ররা একে অপরকে রক্ষা করবে না, এমন কোনো ইঙ্গিত জোটের সব নিরাপত্তাকে ক্ষুণ্ন করে। এই ইঙ্গিত ন্যাটো দেশগুলোর সেনাদের ঝুঁকির মধ্যে ফেলছে।শনিবার যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় এক সমাবেশে ট্রাম্প বলেন, একবার ন্যাটো দেশগুলোর নেতাদের সঙ্গে এক বৈঠকে রাশিয়া নিয়ে এমন মন্তব্য করেছিলেন তিনি।বৈঠকের স্মৃতিচারণা করে ট্রাম্প বলেন, ন্যাটোভুক্ত একটি বড় দেশের নেতা তাঁকে বলেছিলেন, ধরুন, তিনি পশ্চিমা এই সামরিক জোটের আর্থিক বাধ্যবাধকতা পূরণ করছেন না। আর তাঁর দেশ রাশিয়ার হামলার শিকার হয়েছে। এই পরিস্থিতিতে তাঁর দেশকে সহায়তায় যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে কি না।

জবাবে ওই ন্যাটো নেতাকে ট্রাম্প বলেছিলেন, ‘আপনি অর্থ দেননি? আপনি কর্তব্যবিমুখ? না, আমি আপনাকে রক্ষা করব না। আদতে আমি তাদের (রাশিয়া) যা খুশি তা–ই করতে উৎসাহিত করব। আপনাকে অর্থ দিতে হবে।’২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে এগিয়ে আছেন ট্রাম্প। ট্রাম্প কোন ন্যাটো নেতাকে এ কথা বলেছেন, আর কবে কোথায় বৈঠকটি হয়েছিল, তা তিনি স্পষ্ট করেননি।হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেছেন, ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্রদের বিরুদ্ধে হামলা চালাতে খুনি শাসকদের উৎসাহিত করছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর এমন বক্তব্য যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, বৈশ্বিক স্থিতিশীলতা ও মার্কিন অর্থনীতিকে বিপন্ন করছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য