Monday, March 4, 2024
বাড়িবিশ্ব সংবাদইয়েমেনে হুতিদের বিরুদ্ধে আরও হামলা যুক্তরাষ্ট্রের

ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে আরও হামলা যুক্তরাষ্ট্রের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,  ৫ ফেব্রুয়ারি: মার্কিন সামরিক বাহিনীর কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে বলেছে, ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র নিশানা করে গতকাল রোববার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।সেন্টকমের পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল ইয়েমেনে হুতিদের মোট পাঁচটি ক্ষেপণাস্ত্র নিশানা করে বিমান হামলা চালায় মার্কিন বাহিনী।

মার্কিন সামরিক বাহিনীর ভাষ্য অনুযায়ী, এগুলোর মধ্যে একটি ছিল স্থল হামলার ক্রুজ ক্ষেপণাস্ত্র। বাকি চারটি জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র। লোহিত সাগরে জাহাজ নিশানা করে হামলা চালানোর জন্য ক্ষেপণাস্ত্রগুলো প্রস্তুত রেখেছিল হুতিরা।গত শনিবার ইয়েমেনে হুতিদের ৩৬টি লক্ষ্যবস্তুতে যৌথ হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। পরদিন যুক্তরাষ্ট্র এককভাবে হুতি লক্ষ্যবস্তুতে হামলা চালাল।হুতিরা গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে সামরিক-বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে। গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদ ও ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশে এই হামলা চালানো হচ্ছে, বলছে হুতিরা।

হুতিদের হামলা বিশ্বের প্রধান শিপিং কোম্পানিগুলোকে গুরুত্বপূর্ণ এই সমুদ্রপথ এড়িয়ে চলতে বাধ্য করেছে, যা আন্তর্জাতিক বাণিজ্যকে প্রভাবিত করছে।জাহাজ নিশানা করে হুতিদের ক্রমাগত হামলার প্রেক্ষাপটে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গত শনিবার দেশ দুটি হুতিদের বিরুদ্ধে তৃতীয় দফায় যৌথ হামলা চালায়।যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের শনিবারের যৌথ হামলার পর এর জবাব দেওয়ার অঙ্গীকার করেন হুতি কর্মকর্তারা।হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, এই হামলা গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে নৈতিক, ধর্মীয় ও মানবিক অবস্থান থেকে তাঁদের টলাতে পারবে না। হামলার জবাব দেওয়া হবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য