Monday, March 4, 2024
বাড়িবিশ্ব সংবাদহামাসের হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন UNRWA কর্মীরা।

হামাসের হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন UNRWA কর্মীরা।

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা।  ২৮ জানুয়ারি : 

হামাসের  মদতে ইজরায়েলের উপরে হামলা চালিয়েছে রাষ্ট্রসংঘের বিশেষ সংগঠনের কর্মীরা! চাঞ্চল্যকর অভিযোগ প্রকাশ্যে আসার পরেই প্যালেস্টাইনের জন্য গঠিত রাষ্ট্রসংঘের বিশেষ সংগঠনের অনুদান বন্ধ করে দিল ৯টি দেশ। আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা-সহ একাধিক দেশের তরফে অনুদান দেওয়া বন্ধ করা হয়েছে। গোটা ঘটনায় হতাশা প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। সেই সঙ্গে বেশ কয়েকজন কর্মীর বিরুদ্ধে হামাস যোগের তদন্তও শুরু করেছে সংগঠনটি।

প্যালেস্তিনীয়দের সাহায্য করতে ১৯৪৮ সাল থেকে কাজ করছে রাষ্ট্রসংঘের সংগঠন UNRWA। গত শুক্রবার UNRWA কর্মীদের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ আনে ইজরায়েল। সেদেশের দাবি, গত ৭ অক্টোবর হামাসের হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন UNRWA কর্মীরা। বিস্ফোরক অভিযোগের পরে ইজরায়েলের বিদেশমন্ত্রী সাফ বলেন, গাজাকে সন্ত্রাসমুক্ত এলাকা হিসাবে গড়ে তোলার জন্য UNRWAকে সরিয়ে দিতে হবে। এই ঘোষণার পরেই ৯টি দেশের তরফে জানানো হয়, UNRWAকে অনুদান দেওয়া বন্ধ করছে তারা।

জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস, সুইৎজারল্যান্ডের মতো দেশগুলো অনুদান বন্ধ করতেই হতাশা প্রকাশ করে UNRWA। সমস্ত দেশ একজোট হয়ে গাজার প্যালেস্তিনীয়দের শাস্তি দিচ্ছে, এমনটাই জানান সংগঠনের কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি। তিনি জানান, খুব অল্প সংখ্যক কর্মীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। তাদের বিরুদ্ধে ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। অভিযুক্ত কর্মীদের কাজের চুক্তি বাতিল করা হয়েছে, নিরপেক্ষ তদন্তও শুরু হয়েছে তাদের বিরুদ্ধে।

অনুদান না দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখতে সংশ্লিষ্ট দেশগুলোকে আবেদন জানিয়েছে UNRWA। তবে সিদ্ধান্ত প্রত্যাহার না করলেও UNRWAর পদক্ষেপে খুশি জার্মানি। দীর্ঘদিন ধরে UNRWAকে বিশাল সাহায্য করছে তারা। সেদেশের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, UNRWAর কর্মীদের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে জার্মানি যথেষ্ট চিন্তিত। তবে সেটার বিরুদ্ধে তদন্ত শুরুর সিদ্ধান্তে খুশি জার্মানি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য