Thursday, September 19, 2024
বাড়িবিশ্ব সংবাদস্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া করতে যাচ্ছে ন্যাটো

স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া করতে যাচ্ছে ন্যাটো

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৯ জানুয়ারি: আগামী সপ্তাহে বড় মহড়া শুরু করছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। কয়েক মাসের এ মহড়ায় প্রায় ৯০ হাজার সেনা অংশ নেবেন। এটি স্নায়ুযুদ্ধ-পরবর্তী সময়ে ন্যাটোর সবচেয়ে বড় মহড়া। সামরিক জোটটির শীর্ষ কমান্ডার জেনারেল ক্রিস ক্যাভোলি গতকাল বৃহস্পতিবার এ কথা বলেছেন।বেলজিয়ামের ব্রাসেলসে জাতীয় প্রতিরক্ষাপ্রধানদের সঙ্গে দুই দিনের বৈঠকের পর ক্যাভোলি সাংবাদিকদের বলেন, ‘স্টিডফাস্ট ডিফেন্ডার ২০২৪’ নামের এ মহড়ার মধ্য দিয়ে আঞ্চলিক পরিকল্পনাগুলো কীভাবে বাস্তবায়ন করতে হবে, তার অনুশীলন করবে ন্যাটো। রাশিয়াকে কীভাবে মোকাবিলা করতে হবে, তা নিয়ে কয়েক দশক ধরে এসব পরিকল্পনা সাজিয়েছে জোটটি।

বৃহস্পতিবারের ঘোষণায় ন্যাটো সরাসরি রাশিয়ার নাম উল্লেখ করেনি। তবে জোটের শীর্ষ কৌশলগত নথিতে রাশিয়াকে সদস্যদেশগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রত্যক্ষ হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে।ন্যাটো আরও বলেছে, এ মহড়ায় ৫০টির বেশি যুদ্ধজাহাজ, ৮০টির বেশি যুদ্ধবিমান থাকবে। এ ছাড়া ১৩৩টি ট্যাংকসহ অন্তত ১ হাজার ১০০টি যুদ্ধযান থাকবে।সামরিক জোটটি আরও বলেছে, এ মহড়ার মধ্য দিয়ে ইউরোপের প্রতিরক্ষাব্যবস্থাকে জোরদার করতে উত্তর আমেরিকা এবং জোটের অন্যান্য অংশ থেকে দ্রুত বাহিনী মোতায়েনের সক্ষমতা পরীক্ষা করবে ন্যাটো।

স্টিডফাস্ট ডিফেন্ডার মহড়ার দ্বিতীয় পর্বে ন্যাটো পোল্যান্ডে বিশেষ বাহিনী (কুইক রিঅ্যাকশন ফোর্স) মোতায়েনের বিষয়কে গুরুত্ব দেবে। রাশিয়া থেকে হামলা হওয়ার ঝুঁকিতে থাকা বাল্টিক রাষ্ট্রগুলোতেও মহড়া হবে। জার্মানিও হবে মহড়ার একটি স্থান।মে মাসের শেষ পর্যন্ত এ মহড়া চলবে বলে ধারণা করা হচ্ছে।মহড়ায় ন্যাটোর সদস্যদেশগুলোর সেনাদের পাশাপাশি সুইডেনের সেনারাও অংশ নেবেন। শিগগিরই ন্যাটোতে যোগদানের আশা করছে সুইডেন।ন্যাটোর তথ্যানুসারে, এর আগে এ ধরনের বড় আকারের মহড়া হয়েছিল ১৯৮৮ সালে, স্নায়ুযুদ্ধের সময়ে। তখন ১ লাখ ২৫ হাজার সেনা মহড়ায় অংশ নিয়েছিলেন। আর ২০১৮ সালের এক মহড়ায় অংশ নিয়েছিলেন ৫০ হাজার সেনা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য