Saturday, July 2, 2022
বাড়িবিশ্ব সংবাদস্যাটেলাইট ভিডিওতে টোঙ্গার অগ্ন্যুৎপাতের মুহূর্ত

স্যাটেলাইট ভিডিওতে টোঙ্গার অগ্ন্যুৎপাতের মুহূর্ত

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৫ জানুয়ারি :  প্রশান্ত মহাসাগরে একটি ডুবন্ত আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর সুনামি সৃষ্টি হওয়ার মুহূর্তটি ধরা পড়েছে একটি কৃত্রিম উপগ্রহের ক্যামেরায়।শনিবার হুঙ্গা-টোঙ্গা-হুঙ্গা হা’আপাই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের পর দক্ষিণ প্রশান্ত মহাসাগরজুড়ে প্রবল শকওয়েভ ছড়িয়ে পড়ে।

জাপানের জিওস্টেশনারি স্যাটেলাইট হিমাওয়ারির ক্যামেরায় ধারণ করা ভিডিওতে সে সময় সাগরের বুকে হঠৎি বিরাট এক কুণ্ডুলি ছিটকে উঠতে দেখা যায়।অগ্ন্যুৎপাতের পর পলিনেশীয় দ্বীপপুঞ্জ টোঙ্গায় সুনামি আঘাত হানে। আগ্নেয়গিরি থেকে টোঙ্গার রাজধানী নুকু’আলোফা মাত্র ৬৫ কিলোমিটার উত্তরে।টোঙ্গার ভূতাত্ত্বিক বিভাগ জানায়, গ্যাস, ধোঁয়া ও ছাইয়ের কুণ্ডুলি আকাশের অন্তত ২০ কিলোমিটার পর্যন্ত উপরে উঠে গিয়েছিল।

অন্তত আট মিনিট স্থায়ী অগ্ন্যুৎপাত এত প্রচণ্ড ছিল যে এর শব্দ উৎপত্তিস্থল থেকে অন্তত ৮০০ কিলোমিটার দূরে ফিজি থেকেও ‘জোরালো বজ্রধ্বনির’ মত শোনা গেছে বলে দেশটির রাজধানী সুভার কর্মকর্তারা জানিয়েছেন।২৩০০ কিলোমিটার দূরবর্তী নিউ জিল্যান্ডের সংস্থা ওয়েদার ওয়াচ টুইটারে জানায়, অগ্নুৎপাতে যে বিপুল শক্তি মুক্ত হয়েছে তা বিস্ময়কর। নিউ জিল্যান্ডজুড়ে সোনিক বুমের শব্দের মত শোনা গেছে সেই আওয়াজ।অগ্ন্যুৎপাতের পরপরই নিকটবর্তী টোঙ্গা, ফিজি ও নিউ জিল্যান্ডে সুনামি সতর্কতা জারি করে কর্তৃপক্ষ। সতর্কতা জারির পর টোঙ্গার বাসিন্দারা উঁচু জায়গায় আশ্রয় নেওয়ার জন্য ছোটেন।সোশাল মিডিয়ায় আসা ছবি ও ভিডিওতে একটি গির্জা এবং বেশ কিছু ঘরবাড়ির ওপর সুনামির বিপুল জলরাশি আছড়ে পড়তে দেখা গেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য