Sunday, October 2, 2022
বাড়িবিশ্ব সংবাদওমিক্রন: উচ্চ সতর্কতায় যুক্তরাজ্যের বেসরকারি স্বাস্থ্যসেবা

ওমিক্রন: উচ্চ সতর্কতায় যুক্তরাজ্যের বেসরকারি স্বাস্থ্যসেবা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১০ জানুয়ারি :   করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে বিশ্বজুড়ে আবারও কোভিড সংক্রমণ বাড়ছে, যুক্তরাজ্যও এর ব্যাতিক্রম নয়। দেশটির হাসপাতালগুলোতে কোভিড রোগী বাড়ছে। এ পরিস্থিতিতে বড় বড় বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোকে জরুরি চিকিৎসা দেওয়ার প্রস্তুতিতে উচ্চ সতর্কাবস্থায় রেখেছে যুক্তরাজ্য।

কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে এখন পর্যন্ত এক লাখ ৫০ হাজার ১৫৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর তালিকায় দেশটির অবস্থান সপ্তম। তাদের আগে আছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, মেক্সিকো এবং পেরু।

দেশজুড়ে লকডাউন দিয়ে নয় বরং এবার অন্যভাবে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

করোনাভাইরাসের অন্যান্য ধরনগুলোর তুলনায় ওমিক্রন অধিক সংক্রামক। যদিও মৃত্যুর হার কম, কিন্তু সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার কারণে হাসপাতালগুলোতে চাপ বাড়ছে।

যে কারণে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ন্যাশনাল হেল্থ সার্ভিসকে (এনএইচএস) দেশটির প্রাইভেট হেল্থ কোম্পানিগুলোর সঙ্গে তিন মাসের একটি জরুরি চিকিৎসা সেবা চুক্তি করার নির্দেশ দিয়েছেন। যাতে রোগীরা ক্যান্সারের অস্ত্রোপচারের মতো জরুরি চিকিৎসা সেবা পেতে পারে।

এনএইচএস ইংল্যান্ডের চিফ অপারেটিং অফিসার ডেভিড সলমান বলেন, ‘‘প্রাইভেট কোম্পানিগুলোর সঙ্গে আমাদের বর্তমান যে চুক্তি আছে তার অধীনে এরই মধ্যে কয়েক লাখ রোগী দ্রুত তাদের পরীক্ষা এবং চিকিৎসা সুবিধা পেয়েছেন। এজন্য ধন্যবাদ।

“কিন্তু ভবিষ্যতে যদি আরও বেশি হাসপাতাল ও কর্মীর প্রয়োজন পড়ার মত পরিস্থিতির উদ্ভব হয়, তাই নতুন চুক্তির মাধ্যমে বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুত রাখা হচ্ছে।”২০২০ সালের মার্চে কোভিড-১৯ মহামারীর প্রথম ঢেউয়ের সময় থেকেই যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা খাতে ব্যক্তিমালিকানাধীন কোম্পানিগুলো এনএইচএস রোগীদের জরুরি, জীবনরক্ষাকারী চিকিৎসা সেবা ও অস্ত্রোপচার করে আসছে।প্রাইভেট কোম্পানিগুলোর প্রধান নির্বাহী পাওলো পিয়েরি বলেন, ‘‘যখন প্রয়োজন পড়বে আমরা তখনই এনএইচএসর পাশ দাঁড়াতে প্রস্তুত আছি।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য