Friday, July 1, 2022
বাড়িবিশ্ব সংবাদচীন নিয়ে উদ্বেগ, অস্ট্রেলিয়া-জাপান প্রতিরক্ষা চুক্তি সই

চীন নিয়ে উদ্বেগ, অস্ট্রেলিয়া-জাপান প্রতিরক্ষা চুক্তি সই

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৬ জানুয়ারি। বিশ্ব অর্থনীতিতে চীনের প্রভাব বাড়ছে। একই সঙ্গে দেশটি নিজেদের সামরিক সক্ষমতাও বাড়াচ্ছে। যা নিয়ে উদ্বিগ্ন জাপান এবং অস্ট্রেলিয়া নিজেদের সুরক্ষা বাড়াতে নতুন একটি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তিতে উপনীত হয়েছে।

যে চুক্তির মাধ্যমে উভয় দেশের প্রতিরক্ষা সহযোগিতা সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। বৃহস্পতিবার একটি ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ওই চুক্তি সই করেন।চীনের বাড়তে থাকা প্রভাব মোকাবেলায় নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা আরো সুরক্ষিত করতে গত কয়েক বছর ধরে জাপান, ভারত, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সঙ্গে কাজ করছে অস্ট্রেলিয়া।

জাপান এই প্রথম কোনও দেশের সঙ্গে দ্য রিসিপ্রোকাল এক্সেস এগ্রিমেন্ট (আরএএ) চুক্তি করল। এই চুক্তির মাধ্যমে দুই দেশের সেনাবাহিনী নির্বিঘ্নে পরষ্পরের সঙ্গে প্রতিরক্ষা এবং মানবাধিকার বিষয়ক নানা অভিযানে অংশ নেবে বলে জানান মরিসন।চুক্তি সই অনুষ্ঠানে মরিসন বলেন, ‘‘এশিয়ায় আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ অংশীদার জাপান। বিশেষ করে মুক্ত ও স্বাধীন ইন্দো-প্যাসেফি, মুক্ত বাণিজ্য এবং মানবাধিকারের চর্চা ও আইনের শাসন প্রতিষ্ঠা করা গণতান্ত্রিক দুই দেশ হিসেবে অস্ট্রেলিয়া একমাত্র জাপানের সঙ্গে সমান অংশীদারিত্ব এবং বিশ্বাস ভাগ করে নেয়।”“আরএএ চুক্তি একটি মাইলফলক। যেটি বর্তমান জটিল এবং দ্রুত পরিবর্তনশীল বিশ্বে আধুনিক প্রতিরক্ষা এবং নিরাপত্তা সহযোগিতার নতুন অধ্যায় সূচনা করবে। যেটা আপনি এবং আমি উভয়ই খুব ভালোভাবে বুঝতে পারব।”জাপানের প্রধানমন্ত্রী কিশিদা একে ‘যুগান্তকারী’ চুক্তি বলে বর্ণনা করেন। কিশিদার বৃহস্পতিবার অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু জাপানে করোনাভাইরাস সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় তিনি সফর বাতিল করেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য