Saturday, April 20, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাষ্ট্রের পূর্বদিকে এগিয়ে যাচ্ছে প্রাণঘাতী শীতকালীন ঝড়

যুক্তরাষ্ট্রের পূর্বদিকে এগিয়ে যাচ্ছে প্রাণঘাতী শীতকালীন ঝড়

স্যন্দন ডিজিটেল ডেস্ক ,১৫ ডিসেম্বর: একটি শক্তিশালী শীতকালীন ঝড় যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে, এর প্রভাবে দেশটির দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে টর্নেডো সৃষ্টি হচ্ছে আর অন্য অঙ্গরাজ্যগুলো তুষারের চাদরে ঢাকা পড়েছে।লুইজিয়ানায় টর্নেডোর তাণ্ডবে একটি বাড়ি ধ্বংস হয়ে এক বালক ও তার মা নিহত হয়েছে।বিশাল এই ঝড় যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে তুষারঝড়ের মতো পরিস্থিতি সৃষ্টি করেছে, এখানে কোনো কোনো এলাকায় ৪ ফুট পর্যন্ত তুষারপাত হয়েছে বলে খবর পাওয়া গেছে। রাস্তা ও স্কুল বন্ধ রাখা হয়েছে।প্রায় ৩৩০০ ফ্লাইটে বিলম্ব হয়েছে এবং ১৫০টিরও বেশি বাতিল হয়েছে।বিবিসি জানিয়েছে, ওয়াইওমিং, সাউথ ডাকোটা, নেব্রাস্কা ও মিনেসোটা- এ চারটি রাজ্যের প্রায় পাঁচ লাখ মানুষ তুষারঝড়ের সতর্কতার মধ্যে আছে। জোরালো বাতাস ও ভারি তুষারপাতে ভ্রমণ কঠিন হয়ে পড়েছে। দেশটির আরও লাখ লাখ মানুষ কিছুটা কম তীব্র শীতকালীন আবহাওয়া সতর্কতার মধ্যে আছে।মেক্সিকো উপসাগরীয় উপকূলের লুইজিয়ানা, মিসিসিপি, অ্যালাবামা ও ফ্লোরিডার কিছু অংশে প্রবল ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। লুইজিয়ানা ও মিসিসিপির কিছু অংশে টর্নেডোর সতর্কতাও জারি করা হয়েছে।

লুইজিয়ানার শ্রিভপোর্ট শহরের কাছে একটি গ্রামীণ এলাকায় টর্নেডোর তাণ্ডবে মা-ছেলে নিহত হয়েছে। উদ্ধারকারীরা কয়েক ঘণ্টা ধরে খোঁজাখুঁজির পর তাদের মৃতদেহের সন্ধান পান।তাদের বাড়ি থেকে আধ মাইল দূরে গাছপালাপূর্ণ একটি এলাকায় নিকোলাস লিটলের (৮) দেহাবশেষ পাওয়া যায়। তার মা, ইয়োশিকো এ স্মিথের (৩০) মৃতদেহ তাদের ধ্বংস হয়ে যাওয়া বাড়ি থেকে রাস্তা পেরিয়ে একগাদা ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন।লিটলের বাবা তাদের নিখোঁজ হওয়ার অভিযোগ জানিয়েছিল বলে শেরিফ স্টিভ প্রাটোর জানিয়েছেন।স্থানীয় এক টেলিভিশন চ্যানেলে শেরিফ বলেন, “ঠিকানাসহ তিনি যে বর্ণনা দিয়েছিলেন সেখানে গিয়ে বাড়িটি পাইনি আমরা, সবকিছুই ধ্বংস হয়ে গেছে।”অঙ্গরাজ্যটির সেন্ট চার্লস প্যারিশ এলাকার একটি বাড়ির সামনে ৫৬ বছর বয়সী আরেক নারীকে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে স্থানীয় এক রাজনীতিক জানিয়েছেন। লুইজিয়ানার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, টর্নেডো তার বাড়িটি ধ্বংস করে দেয়, তারপর তার মৃত্যু হয়।ফার্মভিল শহর থেকে প্রায় ১৬০ কিলোমিটার দূরে ছোট একটি শহরে টর্নেডোর আঘাতে অন্তত ২৫ জন আহত হয়েছে।

টেক্সাস, লুইজিয়ানা, ওকলাহোমা ও মিসিসিপিতে মঙ্গলবার অন্তত ১৮টি টর্নেডো আঘাত হেনেছে, এতে অনেক আহত হওয়ার পাশাপাশি বহু বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।টর্নেডোর সতর্কতায় বুধবার লুইজিয়ানার গভর্নর অঙ্গরাজ্যজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন।চরম আবহাওয়ার এই পরিস্থিতি চলতি সপ্তাহের অধিকাংশজুড়েই বিরাজ করবে বলে ধারণা বিশেষজ্ঞদের। বৃহস্পতিবারের মধ্যে শীতকালীন ঝড়টি পূর্ব দিকে এগিয়ে মধ্যাঞ্চলীয় সমতল ভূমিজুড়ে ছড়িয়ে পড়বে।বিশেষজ্ঞরা বলছেন, আলাস্কা ও হাওয়াই বাদে যুক্তরাষ্ট্রের মূলভূখণ্ডের প্রায় সব অঙ্গরাজ্যের বাসিন্দারা ঝড়টির প্রভাবে পড়তে পারেন।ঝড়টি কানাডার কিছু অংশজুড়ে ভারি তুষারপাত ও আবহাওয়ার অন্যান্য চরম রূপের কারণ হচ্ছে।ব্যাপক এই ঝড়টি গত শুক্রবার যুক্তরাষ্ট্রে আঘাত হানা শুরু করে, ওই সময় ক্যালিফোর্নিয়াজুড়ে প্রবল ঝড়ো হাওয়া বয়ে যায়। এরপর শনি ও রোববার ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদা পর্বতমালার কোনো কোনো এলাকায় ৫ ফুট পর্যন্ত তুষারপাত হয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য