Friday, August 19, 2022
বাড়িরাজ্যমতাই বাজারে পথ রাস্তা অবরোধ করল ছাত্র ছাত্রীরা

মতাই বাজারে পথ রাস্তা অবরোধ করল ছাত্র ছাত্রীরা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১১ জুলাই : মন্ডল সভাপতি বলে কথা! শাসক দলের নাম ভাঙ্গিয়ে সরকারের নাক কান কাটতে শুরু করেছেন ঋষ্যমুখ মন্ডলের সভাপতি সুসংকর ভৌমিক। সেই নেতার দাপট এখন স্কুল ছাত্র ছাত্রীদের উপর। ছাত্র-ছাত্রীরা শিক্ষকের দাবিতে মতাই বাজার এলাকায় রাস্তা অবরোধ করে বসলে প্রশাসনিক কর্মীদের আগে মন্ডল সভাপতি ছুটে আসেন।

 ছাত্র-ছাত্রীদের চোখ রাঙিয়ে এবং আঙ্গুল নাচিয়ে বলতে শুরু করেন যেন রাস্তা অবরোধ প্রত্যাহার করেন। মন্ডল নেতার দাপট যে চারদিক থেকে ক্যামেরা বন্দি হতে শুরু হয়েছে সেটা হয়তো মন্ডলের এই চুনুপুটি নেতা বুঝে উঠতে পারছিলেন না। ঘটনাস্থলে প্রশাসনিক কর্মীদের কোন কথা বলতে না দিয়ে তিনি সর্বেরসর্বার পরিচয় দিতে চেয়েছিলেন। এতে মন্ডলের টুনা নেতার দাপট ছাত্র-ছাত্রীদের এক ইঞ্চিও সরাতে পারে নি। শেষ পর্যন্ত তিনি মুখ লুকোতে ব্যস্ত হয়ে পড়েন। এমনটাই অভিযোগ মতাই বাজারে ছাত্রছাত্রীদের অবরোধস্হলে মন্ডল নেতার বিরুদ্ধে। উল্লেখ্য, শিক্ষক স্বল্পতার কারণে রাস্তা অবরোধে বসলো ছাত্রছাত্রীরা। ঘটনা বিলোনিয়া থানাধীন মতাই বাজার এলাকায়। জানা যায় মতাই দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে শিক্ষক স্বল্পতার কারণে সোমবার সকাল আটটা থেকে মতাই এলাকায় বিলোনিয়া – শ্রীনগর রাস্তা অবরোধে বসে স্কুলের ছাত্র ছাত্রীরা। ছাত্র-ছাত্রীদের দাবি শিক্ষকের স্বল্পতার দূর করার জন্য স্হায়ী কোন সমাধান করার নাম নেই। ছাত্র-ছাত্রীদের অভিযোগ গত দুই থেকে তিন বছর ধরে স্কুলে শিক্ষক-শিক্ষিকা সংকট চলছে। ১৩ জন শিক্ষক-শিক্ষিকা রয়েছে। এবং স্কুলের সাড়ে চার শতাধিক ছাত্র-ছাত্রী রয়েছে। এত কম সংখ্যক শিক্ষক-শিক্ষিকা দিয়ে স্কুলের সব ক্লাস সম্পূর্ণ হচ্ছে না। প্রথম ক্লাসের পর আর কোন ক্লাস হয় না বলে অভিযোগ ছাত্র-ছাত্রীদের।  

ছাত্র-ছাত্রীদের আরো অভিযোগ তাদের ভবিষ্যৎ অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে এই বেহাল শিক্ষা পরিকাঠামো। শিক্ষক স্বল্পতার অভিযোগটি বহুবার লিখিতভাবে অবগত করা হলেও সমস্যার সমাধানের কোন নাম নেই। তাই তারা পথ অবরোধে বাধ্য হয়েছে বলে জানায় এদিন।  

মন্ত্রী মশাইরা গুণগত শিক্ষার নাম করে বড় বড় ভাষণ রাখলেও বাস্তবে যে কতটা অমিল রয়েছে তা আবারও ধরা পড়ে সোমবার। ছাত্র-ছাত্রীরা ভবিষ্যতের কথা ভেবে রাস্তা অবরোধ করতে হয়েছে, হয়তো এর থেকে নজিরবিহীন ঘটনা ভূ- ভারতের নেই। কিন্তু ছাত্র-ছাত্রীদের হুঁশিয়ারি যদি ইতিমধ্যে শিক্ষক শূন্যতা স্কুলে পূরণ করা না হয়, তাহলে তারা বৃহত্তর আন্দোলনে নামবে। হয়তো তখন মন্ডল নেতা দিয়ে দাবিয়ে রাখা যাবে না স্কুলের ছাত্রছাত্রীদের।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য