Wednesday, August 10, 2022
বাড়িরাজ্যশহর আবেগে বাসলো উল্টো রথে

শহর আবেগে বাসলো উল্টো রথে

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ জুলাই : উল্টোরথ ঘিরে আবেগে ভাসল আগরতলা শহর। দু বছর পর পূর্ণ্যার্থীদের ভিড়, বেজায় খুশি প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। উল্লেখ্য, আষাঢ় মাসের শুক্লা পক্ষের দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয় রথযাত্রা। তারপর ৯ দিনে দিন গুন্ডিচা মাসির বাড়ি থেকে ফিরেন তিন দেবদেবী। আর জগন্নাথ, বলরাম এবং শুভদ্রা মাসির বাড়ি থেকে ফিরে আসাকে হিন্দুর শাস্ত্র অনুযায়ী বলা হয় উল্টো রথ।

 দেশ-বিদেশ সর্বত্র এই উল্টো রথ পালন করে ভক্তরা। শনিবার আগরতলা শহরেও জগন্নাথ জিও মন্দির এবং ইসকন মন্দিরের পক্ষ থেকে উল্টো রথের আয়োজন করা হয়। শহরের লোটাস ক্লাব সংলগ্ন ইসকন মন্দিরের অস্থায়ী গুন্ডিচা মন্দির থেকে তিনটি রথ বের হয়। তালধ্বজ রথে বলরাম, দর্পদলন রথের শুভুদ্রা ও নন্দী ঘোষ রথে প্রভু জগন্নাথ দেব শনিবার শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে ইসকন মন্দিরে ফিরে গেছেন। দু’বছর পর উল্টো রথ উৎসব ঘিরে কয়েক শতাধিক মানুষের সেই জমায়েত জনবিস্ফোরণ ঘটেছে আগরতলা শহরে। উপস্থিত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। তিনি ইসকন রথের জনসমাগমে মিশে জগন্নাথ দেবের দর্শন করে রাজ্যের মঙ্গল কামনা করেন। তিনি জানান প্রতিবারের মতো এবারও তিনি উল্টো রথে অংশগ্রহণ করেছেন। নতুন ত্রিপুরা গড়ার যে সংকল্প গ্রহণ করা হয়েছে তা যাতে সার্থক হয় তার জন্য সকলকে সাথে নিয়ে সরকার এগিয়ে চলেছে বলে জানান।

এদিন আগরতলা শহরে দুটি প্রধান উল্টো রথ কেন্দ্র করে মানুষের মধ্যে ব্যাপক আনন্দ উচ্ছ্বাস প্রত্যক্ষ করা যায়। রথ নিয়ে শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে ভক্তরা। শ্রী চৈতন্য গৌড়ীয় মঠের সাধু সন্ত ভক্ত মন্ডলীর সকলে নগর সংকীর্তনের মাধ্যমে জগন্নাথ দেবের উল্টো রথে অংশগ্রহণ করেন। এদিন শহরের লক্ষীনারায়ণ মন্দির, শিববাড়ির উল্টো রথে বিপুল সমাগম লক্ষ্য করা গেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য