Sunday, April 21, 2024
বাড়িরাজ্যনির্মাণকারী সংস্থার তালবাহানা পানীয় জলের সংকট

নির্মাণকারী সংস্থার তালবাহানা পানীয় জলের সংকট

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৪ এপ্রিল : গ্রামে আয়রন রিমুভ্যাল প্ল্যান্ট থাকার পরেও রাস্তা নির্মানকারী সংস্থার তালবাহানার কারনে তিন বছর ধরে গ্রামবাসীর পানীয় জল মিলছে না। গ্রামবাসীরা বহু কষ্ট করে পানীয় জল সংগ্রহ করছেন বলে গ্রামবাসীরা নিজেরাই জানান। ঘটনা কৈলাসহরের গৌরনগর ব্লকের অধীনে জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকায়।

 নিরুপায় গ্রামবাসীরা প্রশাসনের দারস্থ হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকার মানুষ জানায়, জলাই গ্রাম পঞ্চায়েতের উপর দিয়ে কৈলাসহর-কুমারঘাটের ছোটো রাস্তাটি বিগত তিন বছর পূর্বে ডাবল লেনের কাজ শুরু করেছিলো নির্মানকারী সংস্থা এন.এইচ.আই.ডি.সি.এল। তিন বছর পূর্বে ডাবল লেনের কাজ শুরু সময়ে রাস্তা নির্মানকারী সংস্থার শ্রমিকরা পুরনো রাস্তার পাশে থাকা জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকার পানীয়জল সরবরাহের পাইপ কেটে দিয়েছিলো। তখন থেকেই জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকায় পাইপ দিয়ে পানীয়জল সরবরাহ বন্ধ হয়ে যায়। সেই সময় গ্রামবাসীরা রাস্তা নির্মান কারী সংস্থার সাথে আলোচনা করার পর নির্মানকারী সংস্থার পক্ষ থেকে গ্রামবাসীদের আশ্বাস দেওয়া হয়েছিলো, রাস্তার কাজ সম্পূর্ন হয়ে যাওয়ার পর নির্মান কারী সংস্থার পক্ষ থেকে পানীয়জল সরবরাহের পাইপ ঠিক করে দেওয়া হবে।

 গত প্রায় সাত থেকে আট পূর্বে ডাবল লেনের কাজ সম্পুর্ন হয়ে যাবার পরও আজ অব্দি রাস্তা নির্মান কারী সংস্থা জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকার পানীয়জল সরবরাহের পাইপের কাজ করে দেয়নি। এব্যাপারে গ্রামবাসীরা কয়েকবার রাস্তা নির্মান কারী সংস্থার উচ্চ পদস্থ আধিকারিকের নিকট অনেক বার লিখিত ভাবে এবং মৌখিক ভাবে জানানোর পর নির্মান কারী সংস্থার পক্ষ থেকে বর্তমানে জানানো হয়েছে যে, জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকায় পানীয় জল সরবরাহের কাজ স্থানীয় পানীয় জল ও স্বাস্থ্য বিধান দপ্তরের পক্ষ থেকে করে দেওয়া হবে। এই কথা শোনার পর গ্রামবাসীরা স্থানীয় পানীয় জল ও স্বাস্থ্য বিধান দপ্তরের আধিকারিকের সাথে যোগাযোগ করা হলে দপ্তরের পক্ষ থেকে গ্রামবাসীদের জানানো হয়েছে এই কাজ রাস্তা নির্মান কারী সংস্থাই করবে। এসব শোনে গ্রামবাসীরা হতভম্ব হয়ে পড়ে। গ্রামবাসীরা আরও বিস্ফোরক মন্তব্য করেন যে, আশ্চর্যজনক হলেও সত্যি, জলাই গ্রাম পঞ্চায়েতের পাঁচ নং ওয়ার্ড এলাকায় বিগত দশ বছর পূর্বে পানীয় জল ও স্বাস্থ্য বিধান দপ্তরের পক্ষ থেকে আয়রন রিমুভ্যাল প্ল্যান্ট স্থাপন করা হয়েছিলো। এবং এই প্ল্যান্ট থেকেই পাঁচ নং ওয়ার্ডের মানুষদের পানীয়জল পাইপের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছে যেত। অথচ বর্তমানেও পাঁচ নং ওয়ার্ড এলাকায় আয়রন রিমুভ্যাল প্ল্যান্ট থাকা স্বত্বেও পাঁচ নং ওয়ার্ডের  মানুষরা পানীয়জল থেকে বঞ্চিত। সেক্ষেত্রে স্থানীয় জলাই গ্রাম পঞ্চায়েতের নির্বাচিত পঞ্চায়েত কর্তৃপক্ষ আন্তরিক নয় বলে পাঁচ নং ওয়ার্ড এলাকার মানুষরা পানীয়জল থেকে বঞ্চিত। গ্রামবাসীরা কোনো উপায় না পেয়ে কিংবা কারো কোনো ধরনের আশ্বাস না পেয়ে চলতি সপ্তাহে ঊনকোটি জেলার জেলাশাসক, কৈলাসহর থানার ওসি এবং কৈলাসহরের মহকুমাশাসকের কাছে লিখিত অভিযোগ করে তারা দারস্থ হয়েছেন বলে গ্রামবাসীরা জানান

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য