Sunday, September 8, 2024
বাড়িরাজ্যপ্রয়াত হলেন বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক শ্যামল চৌধুরী

প্রয়াত হলেন বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক শ্যামল চৌধুরী

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২৪ মার্চ : রবিবার সকালে আইএলএস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রাপ্ত বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক শ্যামল চৌধুরী। তিনি মন্ত্রী সুশান্ত চৌধুরীর পিতা। সাহিত্যিক শ্যামল চৌধুরীর প্রায়নে শোকস্তব্ধ রাজ্যের সাহিত্যিক মহল। উনার মতো নক্ষত্রের পতনের মধ্য দিয়ে রাজ্যের অপূরনীয় ক্ষতি হয়েছে বলে মনে করছে সমাজের বিশিষ্ট অংশে মানুষ। মৃত্যুকালেও বহু সংগঠনের সাথে জড়িত ছিলেন তিনি। বিশেষ করে বহু সংগঠনের উপদেষ্টা তিনি। সাহিত্যের অন্যতম উজ্জ্বল নক্ষত্র ছিলেন শ্যামল চৌধুরী।

 তিনি দল এবং ব্যক্তি নিরপেক্ষ হয় সমাজের প্রতি অনেক অবদান রেখে গেছেন। রবিবার সকালে উনার মৃত্যুর খবর সারা রাজ্যে ছড়িয়ে পড়তেই শোকের ছায়া নেমে আসে। সকালবেলা এই খবর পেয়ে সকলে ছুটে যায় আগরতলা প্যালেস কমপাউন্ড স্থিত বাসভবনে। অপেক্ষায় থাকে সকলে শেষ শ্রদ্ধা জানানোর জন্য। বাস ভবনে নিয়ে যাওয়ার আগে প্রয়াত সাহিত্যিক শ্যামল চৌধুরী মরদেহ নিয়ে আসা হয় রবীন্দ্র শতবার্ষিকী ভবনে। সেখানে শ্রদ্ধা জানান রাজ্যের সাহিত্যিক, লেখক থেকে শুরু করে সমাজের বিশিষ্টজনেরা। উপস্থিত ছিলেন স্যন্দন পত্রিকা ও স্যন্দন টিভির সম্পাদক সুবল কুমার দে।

 তিনি শেষ শ্রদ্ধা জানিয়ে বলেন আরো এক বন্ধুকে হারালাম! সমাজের অন্যতম এক ব্যক্তির ছিলেন তিনি। তাঁদের স্থান সমাজে আর কেউ পূরণ করতে পারবে না। এবং এটা বড় ক্ষতিগ্রস্ত বলে মনে করেন। কারণ কোন এক ইস্যু নিয়ে যদি ডাক দেওয়া হয় তাদের আর পাওয়া যাবে না। শ্যামল চৌধুরী সব সময় রাজনীতির উর্ধ্বে উঠে মানুষের স্বার্থে কাজ করতে বলে জানান তিনি। জানা যায়, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় কৃষক ফ্রন্টের নেতা হিসেবে শ্যামল চৌধুরী উদয়পুরে শরনার্থীদের ত্রাণের কাজে এবং মুক্তিযুদ্ধের সমর্থনে মিছিল, সভা ইত্যাদিতে অংশ নেন। তিনি সাম্প্রতিক রাজনীতি ও সমাজনীতি নিয়ে বেশ কয়েকটি বই লিখেছেন। উনার কবিতা সংকলনও রয়েছে। ২০১৩ সালের ১ লা অক্টোবর ঢাকা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা গ্রহণ করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি মানুষের স্বার্থে কাজ করেছেন বলে জানা যায়। এদিকে মন্ত্রী সুশান্ত চৌধুরী পিতা শ্যামল চৌধুরীর প্রয়ানের খবর পেয়ে শোক জ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। সমবেদনা জানান পরিবারের লোকজনদের প্রতি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য