Sunday, September 8, 2024
বাড়িরাজ্যত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু, আগামীকাল মাধ্যমিক

ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু, আগামীকাল মাধ্যমিক

আগরতলা, ১ মার্চ (হি.স.) : ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন তথা ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা শুক্রবার তাদের প্রথম পরীক্ষা দিয়েছেন। আগামী ৩০ মার্চ পর্যন্ত চলবে। পরীক্ষার সময়সূচির প্রথম দিনেই ইংরেজি পরীক্ষায় উত্তর লিখেছেন শিক্ষার্থীরা। এদিকে, মাধ্যমিক পরীক্ষার্থীরাও শনিবার থেকে একই বিষয় তথা ইংরেজি বিষয়ে তাদের বোর্ড পরীক্ষায় বসবে।এই বছর, মাধ্যমিক পরীক্ষা ১৪৪টি ভেন্যু সহ মোট ৬৯টি কেন্দ্রে পরিচালিত হচ্ছে এবং ৯৮টি ভেন্যু সহ মোট ৬০টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিচ্ছে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন অনুসারে, বাংলা, ককবরক, হিন্দি এবং মিজোর মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত করে ভাষা পরীক্ষা ৪ মার্চ, রসায়ন ও রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা ৬ মার্চ এবং বিজনেস স্টাডিজ, শিক্ষা এবং পদার্থবিদ্যা পরীক্ষা ৯ মার্চে অনুষ্ঠিত হবে।১১ মার্চ পরীক্ষা নেওয়া হবে হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান এবং ইতিহাস। ১৩ মার্চ গণিত ও দর্শন, ১৫ মার্চ অর্থনীতি, ১৮ মার্চ মনোবিজ্ঞান, ২০ মার্চ ভূগোল পরীক্ষা। ২২ মার্চ শিক্ষার্থীরা সংস্কৃত, আরবি এবং পরিসংখ্যান পরীক্ষা দেবে। ২৬ মার্চ সমাজবিজ্ঞান, ২৮ মার্চ কম্পিউটার সায়েন্স এবং সংগীত পরীক্ষায় বসবে। ৩০ মার্চ বৃত্তিমূলক বিষয় পরীক্ষা।

মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ক্ষেত্রে, ভাষা পত্রটি মার্চ ৭ তারিখে নির্ধারিত হয়। ১২ মার্চ ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি এবং ভূগোল পরীক্ষা, ১৬ মার্চ পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিদ্যা। গণিতের বেসিক এবং স্ট্যান্ডার্ড পরীক্ষা ২১ মার্চ এবং ২৩ মার্চ ঐচ্ছিক বিষয়গুলির পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য