Sunday, September 8, 2024
বাড়িরাজ্যত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সামনে আন্দোলনে তিপ্রা স্টুডেন্ট ফেডারেশন

ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সামনে আন্দোলনে তিপ্রা স্টুডেন্ট ফেডারেশন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৫ ফেব্রুয়ারি : বিজেপি নেতা অতুল দেববর্মাকে বিভীষণ বলে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সামনে আন্দোলনে বসলো তিপ্রা স্টুডেন্ট ফেডারেশন। তাদের মূলত দাবি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ককবরক ভাষার পরীক্ষায় রোমান হরফে লেখার সুযোগ দিতে হবে ছাত্র-ছাত্রীদের।

 দীর্ঘ কয়েক দশক ধরে তাদের এই আন্দোলন চলে আসছে। কিন্তু সম্প্রতি ত্রিপুরার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ড. ধনঞ্জয় গণচৌধুরি বলেছেন ককবরক ভাষার পরীক্ষায় বাংলাতে লেখতে হবে। অপরদিকে বিজেপি নেতা অতুল দেববর্মা দাবি করেছেন ছাত্র ছাত্রীরা যাতে বাংলাতেই পরীক্ষায় লিখে। এমনটাই অভিযোগ তুলে তারা বলেন, ঘরের শত্রু বিভীষণ। অতুল দেববর্মাকে তারা চায় না। জনজাতিদের ভাষাগত অধিকার নিয়ে উনার কি অসুবিধা রয়েছে ? এভাবেই প্রশ্ন ছুঁড়েন বিক্ষোভ কারীরা। যতক্ষণ না পর্যন্ত দাবি পূরণ হবে ততক্ষণ আন্দোলন চলবে। এ কথা বলে তারা ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সামনে দীর্ঘক্ষন বিক্ষোভ দেখায়। খবর পেয়ে ছুটে আসে পুলিশ। পুলিশের সাথে হয় বিক্ষোভ কারীদের ধস্তাধস্তি। তবে পরীক্ষায় প্রাক মূহুর্তে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রচারে এসে যেভাবে ছাত্র-ছাত্রীদের বিভ্রান্ত করা হচ্ছে তাতে সমস্যা পড়বে ছাত্রছাত্রীরা। অবিলম্বে পর্ষদকে এদিকে গুরুত্ব দিয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

কারণ ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন রয়েছে। তবে সম্প্রতি ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি স্পষ্ট জানিয়ে দিয়েছেন ছাত্রছাত্রীরা ককবরক ভাষা পরীক্ষায় যদি বাংলাতে উত্তর লিখে তাহলে তাদের খাতা মূল্যায়ন করতে সুবিধা হবে শিক্ষক শিক্ষিকাদের। তবে তিনি বিভিন্ন মহলের কথা শুনে কোন একগুঁয়েমি সিদ্ধান্ত নিতে পারবেন না বলেও জানিয়েছেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য