Sunday, September 8, 2024
বাড়িখেলাঅলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে জিশুকে ব্যঙ্গ! বিতর্ক বিশ্বজুড়ে

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে জিশুকে ব্যঙ্গ! বিতর্ক বিশ্বজুড়ে

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৭ জুলাই ২০২৪  :-  ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। প্যারিসে বসেছে অলিম্পিকের আসর। কিন্তু শুরুতেই বিতর্ক ঘনিয়েছে উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে। ভুলবশত দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলে পরিচয় দেওয়া নিয়ে বিতর্কের মধ্যেই এবার শুরু নয়া বিতর্ক। ‘লাস্ট সাপার’কে ব্যঙ্গ করার অভিযোগ উঠল অলিম্পিক কমিটির বিরুদ্ধে।

ঠিক কী দেখানো হয়েছে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে? জিশু ও তাঁর বারো শিষ্যের নৈশভোজের যে জগদ্বিখ্যাত ছবি লিওনার্দো দ্য ভিঞ্চি এঁকেছিলেন সেই ফ্রেমের আদলই ফুটিয়ে তোলা হয়েছে। কিন্তু সেখানে জিশুর পরিবর্তে এক মহিলাকে দেখা যাচ্ছে। তাঁর মাথার পিছনে রুপোলি শিরোপা, যা জ্যোতির্বলয়কেই ইঙ্গিত করছে বলে মত। পাশাপাশি এক ব্যক্তিকে দেখা যাচ্ছে, যাঁর সারা শরীরে নীল রঙে রঞ্জিত। কেবল ফুল ও ফলের একটি স্ট্রিং দিয়ে মাথা ও কোমর ঢাকা। দেখানো হয়েছে, এখানে তিনি যেন ‘লাস্ট সাপারে’ পরিবেশিত খাদ্য।

এই ভিডিও ছড়িয়ে পড়তেই তা ক্ষোভের সঞ্চার করেছে। বহু নেটিজেনই একে ক্যাথলিক খ্রিস্টানদের অপমান বলে দাবি করেছে। যদিও অলিম্পিক কমিটির দাবি, এটি জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যেই ‘লাস্ট সাপার’-এর একটি ব্যঙ্গাত্মক সংস্করণ। মানুষে মানুষে হিংসার প্রতীক হিসেবেই ওই নীল রঙের মানুষটিকে ‘খাদ্য’ হিসেবে দেখানো হয়েছে।

কিন্তু এমন ব্যাখ্যাতেও বিতর্ক থামছে না। লিবার্টি লকডাউন পডকাস্টে ক্লিন্ট রাসেল বলেছেন, ”এটা আপত্তিকর। জিশু ও তাঁর শিস্যদের টেনে এভাবে ইভেন্ট আয়োজন করাটা মেনে নেওয়া যায় না। সারা বিশ্বের ২৪০ কোটি খ্রিস্টানের কাছে অলিম্পিক কমিটি পরিষ্কার বার্তা দিচ্ছে তাঁরা কোনওভাবেই স্বাগত নন।” জিশুকে একজন মহিলা হিসেবে দেখানোর কী অর্থ তা নিয়েও প্রশ্ন উঠছে। সব মিলিয়ে এই ধরনের অনুষ্ঠান খ্রিস্টানদের জন্য অবমাননাকর বলেই মত অনেকের। যা নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য