Sunday, September 8, 2024
বাড়িখেলাঅলিম্পিক উদ্বোধনে সস্তার শাড়ি! সিন্ধুদের পোশাক নিয়ে বিতর্ক নেটপাড়ায়

অলিম্পিক উদ্বোধনে সস্তার শাড়ি! সিন্ধুদের পোশাক নিয়ে বিতর্ক নেটপাড়ায়

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৭ জুলাই ২০২৪  :-  প্যারিসে শুরু হয়ে গিয়েছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। এবাবের অলিম্পিকের উদ্বোধন কোনও স্টেডিয়ামে নয়, অনুষ্ঠিত হয়েছে শ্যেন নদীর উপর। সেখানে তেরঙ্গা পতাকা হাতে উপস্থিত ছিলেন ভারতের ৭৮ জন প্রতিযোগী। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে পিভি সিন্ধুদের পোশাক নিয়েও বিতর্ক বাঁধল নেটপাড়ায়।

প্যারিস অলিম্পিকে ভারতের মোট ১১৭ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছেন। জাতীয় পতাকা হাতে প্রতিনিধিত্ব করেন পিভি সিন্ধু এবং শরথ কমল । পিভি সিন্ধুর পরনে ছিল সাদা শাড়ি। কিন্তু পুরুষ প্রতিযোগীরা পরেছিলেন কুর্তা-পাজামা। তার উপর ছিল জহর কোট। তাঁদের পোশাকে ছিল গেরুয়া ও সবুজের ছোঁয়া। যেটি ডিজাইন করেছেন তরুণ তাহিলিয়ানি। ভারতীয় ক্রীড়াবিদদের পোশাক তৈরি হয়েছে ঐতিহ্যবাহী ইক্কত প্রিন্ট ও বেনারসি ব্রোকেডে

কিন্তু সেটা নিয়েও বিতর্ক বাঁধল। বিশেষ করে সিন্ধুদের শাড়ি নিয়ে আপত্তি নেটিজেনদের। একাংশের বক্তব্য, যে পোশাক পরে তাঁরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন, তার কোনও বিশেষত্ব নেই। অলিম্পিকের মঞ্চে ভারতীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করার মতো কোনও বৈশিষ্ট্যই নেই। এরকম সাদামাটা ডিজাইন কেন করা হল, সেই প্রশ্ন তুলছেন অনেকে। কেউ-বা বলছেন, এর চেয়ে ভালো শাড়ি তো মুম্বইয়ের রাস্তায় ২০০ টাকায় পাওয়া যায়।

অলিম্পিক উদ্বোধন অনুষ্ঠানের আগে পিভি সিন্ধু সোশাল মিডিয়ায় ছবি পোস্ট করতেই সমালোচনা ধেয়ে আসে। কারওর বক্তব্য, এই পোশাকে প্রতিযোগীদের একেবারেই ‘স্মার্ট’ হচ্ছে না। কোনও কল্পনাশক্তিই খরচ করতে হয়নি এটা বানাতে! এমনকী, এই পোশাকের ডিজাইন মোবাইলের কোনও অ্যাপে বানানো হয়েছে বলেও অভিযোগ করেন অনেকে। কীভাবে শাড়ির ডিজাইন আরও ভালো করা যেত, সেই পরামর্শও দেওয়া হয়েছে। সব মিলিয়ে অলিম্পিক শুরুর সঙ্গে সঙ্গেই আক্রমণ শুরু হয়ে গেল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য