Sunday, June 23, 2024
বাড়িখেলাইউরোপের শীর্ষ ৫ লিগে মৌসুম–সেরা হলেন যাঁরা

ইউরোপের শীর্ষ ৫ লিগে মৌসুম–সেরা হলেন যাঁরা

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ মে: শেষ হয়ে গেল ২০২৩–২৪ লিগ মৌসুম। ঘটনাবহুল মৌসুমে ইউরোপিয়ান শীর্ষ পাঁচ লিগে যেমন প্রত্যাশিত কিছু ফলের দেখা মিলেছে, একইভাবে দেখা গেছে কিছু চমকেরও। যেমন লা লিগা, লিগ আঁ এবং প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হিসেবে প্রত্যাশিত দলগুলোকে দেখা গেলেও বুন্দেসলিগা জিতে ইতিহাসের জন্ম দিয়েছে বায়ার লেভারকুসেন।খেলোয়াড়ের পুরস্কার জিতবেন জুড বেলিংহাম কিংবা বুন্দেসলিগায় ফ্লোরিয়ান ভির্টৎস। কিন্তু ফুটবল এমনই। প্রতি মৌসুমেই এমন কিছু খেলোয়াড় উঠে আসেন, যাঁরা নিজেদের প্রতিভার ঝলকে চমকে দেন সবাইকে। এবার মৌসুম সেরা হওয়ার তালিকাতেও আছে তেমন কিছু নাম।

জুড বেলিংহাম, লা লিগা
১৯ গোল, অ্যাসিস্ট

জুড বেলিংহামের প্রতিভা নিয়ে কোনো সন্দেহ ছিল না। বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডে থাকতেই আলো ছড়িয়েছিলেন এ ইংলিশ মিডফিল্ডার। গত মৌসুমে তাঁকে কেনে লা লিগা পরাশক্তি রিয়াল মাদ্রিদ। বেলিংহামের প্রতিভা নিয়ে সংশয় না থাকলেও, রিয়ালে তাঁর পারফরম্যান্স কেমন হবে, তা নিয়ে শঙ্কা ছিল অনেকের। কিন্তু নিজের প্রথম ম্যাচ থেকেই সব শঙ্কা উড়িয়ে দিতে থাকেন এ মিডফিল্ডার। একের পর এক ম্যাচে ভূমিকা রাখেন রিয়ালের জয়ে। মাঝে কিছু ম্যাচে নিষ্প্রভ থাকলেও, শেষ দিকে ফের ছন্দে ফেরেন বেলিংহাম। শুধু আক্রমণেই নয়, রক্ষণেও দারুণ অবদান রাখতে পারেন এই ইংলিশ তারকা। যার ফলস্বরূপ লা লিগার মৌসুম–সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে তাঁর হাতে।

ফিল ফোডেন, ইংলিশ প্রিমিয়ার লিগ
১৯ গোল, অ্যাসিস্ট

গত কয়েক মৌসুমে পেপ গার্দিওলার অধীনে যে ফুটবলাররা দারুণ উন্নতি দেখিয়েছেন, ফিল ফোডেন তাঁদের অন্যতম। তবে এ মৌসুমে নিজের অবস্থানে দুর্দান্ত ছিলেন এ ইংলিশ তারকা। মৌসুমজুড়ে অসংখ্য ম্যাচে সিটির ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছেন তিনি। গোল করা এবং গোলের সুযোগ তৈরি উভয়—ভূমিকাতেই দারুণ কার্যকর ছিলেন ফোডেন।

বক্সের বাইরে থেকে  আচমকা শটে গোল করায়ও দারুণ কার্যকারিতা দেখিয়েছেন এ উইঙ্গার। সদ্য শেষ হওয়া মৌসুমে লিগে ৩৫ ম্যাচ খেলে ১৯ গোল ও ৮টি সহায়তা করেন তিনি। তবে ম্যাচে প্রভাব বিবেচনায় ফোডেন ছিলেন অনন্য। ফলে তাঁকে বেছে নিতে খুব একটা বেগ পেতে হয়নি প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকে।

কিলিয়ান এমবাপ্পে, লিগ আঁ
২৭ গোল, অ্যাসিস্ট

গত ৭ মৌসুমে ফরাসি লিগ আঁ ও কিলিয়ান এমবাপ্পে যেন সমার্থক হয়ে গিয়েছিল। শেষ পাঁচ মৌসুমে লিগের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি। এবারও সেরা খেলোয়াড় হয়েই এমবাপ্পে শেষ করেছেন লিগ আঁ অধ্যায়। বরাবরের মতো এবারও এমবাপ্পে ছিলেন দুর্দান্ত। পিএসজির লিগ জয়েও তাঁর ছিল দারুণ অবদান। লিগে সর্বোচ্চ ২৭ গোল করার পাশাপাশি করেছেন ৭টি সহায়তাও। তবে আগামী মৌসুমে ফরাসি লিগে আর দেখা যাবে না এমবাপ্পের রাজত্ব। তিনি যে আর লিগেই থাকছেন না।

ফ্লোরিয়ান ভির্টৎস, বুন্দেসলিগা
১১ গোল, ১২ অ্যাসিস্ট

২০২৩–২৪ মৌসুমে সবচেয়ে বড় চমক ছিল বায়ার লেভারকুসেন। অপরাজিত থেকে বুন্দেসলিগা শিরোপা জিতেছে তারা। আর লেভারকুসেনের জার্মান শ্রেষ্ঠত্ব অর্জনে যাঁরা অসামান্য ভূমিকা রেখেছেন, ফ্লোরিয়ান ভির্টৎস তাঁদের অন্যতম। জার্মান এ ফুটবলার ছিলেন জাবি আলোনসোর দলে অন্যতম তুরুপের তাস। লেভারকুসেনের লিগ জয়ের পথে ১১ গোলের সঙ্গে করেছেন ১২টি সহায়তাও।

স্বপ্নের মতো এক মৌসুম শেষ করেছেন লাওতারো মার্তিনেজ। সিরি আ’তে ইন্টার মিলানের লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে মার্তিনেজ ছিলেন দুর্দান্ত। লিগে ম্যাচের পর ম্যাচে গোল করেছেন। ৩৩ ম্যাচ খেলে করেছেন ২৪ গোল, সঙ্গে আছে ৬ গোলে সহায়তাও। তাঁর এমন পারফরম্যান্সেই মাঝ মৌসুমে নিজেদের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায় ইন্টার মিলান। ফলে ইতালিয়ান শীর্ষ লিগে আর্জেন্টাইন এ স্ট্রাইকারের মৌসুম সেরা ফুটবলার হওয়া একরকম অনুমেয়ই ছিল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য