Monday, March 4, 2024
বাড়িখেলানিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ শুভমান গিল

নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ শুভমান গিল

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৪ ফেব্রুয়ারি : সীমিত ওভারের ক্রিকেটে রানের পাহাড় গড়লেও, টেস্টে তাঁর পারফরম্যান্স আহামরি নয়। নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ শুভমান গিল । গত কয়েক মাস ধরে তাঁকে এমন কটাক্ষ হজম করতে হয়েছে। চলতি সিরিজের প্রথম তিন ইনিংসে শুভমানের ব্যাটিং দেখে মনে হচ্ছিল, টিম ইন্ডিয়ার তরুণ ব্যাটার একেবারেই ছন্দে নেই। স্পষ্ট বোঝা যাচ্ছিল তিনি চাপে রয়েছেন। তবে সেই চাপকে গ্যালারিতে ফেলে দিলেন পাঞ্জাব তনয়। জেমস অ্যান্ডারসন, টম হার্টলি, রেহান আহমেদের মতো বোলারদের বুঝে নিয়ে মারমুখী সেরে নিলেন সেঞ্চুরি। এবং ১৪৭ বলে ১০৪ রানে থামলেন তিনি। ৭০.৭৪ স্ট্রাইক রেট বজায় রেখে মারলেন ১১টি চার ও ২টি ছক্কা। শোয়েব বশিরের বলে আউট হন তিনি।

টেস্টের তৃতীয় দিনের লাঞ্চের পর মাঠে নেমেই তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন শুভমান। ১৩২ বলে সেঞ্চুরি করলেন তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রোহিত শর্মা (১৩), প্রথম ইনিংসে দ্বিশতরান করা যশস্বী জসওয়াল (১৭) দ্রুত ফিরে যান। এমনকি শ্রেয়স আইয়ার (২৯), রজত পাটিদারও (৯) সেট হয়ে উইকেট ছুঁড়ে দেন। যদিও শুভমানকে আটকে রাখা যায়নি। চাপের মুখে চুপসে না গিয়ে পালটা মার দিলেন তিনি। ফলে চাপ কাটিয়ে দীর্ঘ ১২ ইনিংস পর তাঁর ব্যাট থেকে এল কাঙ্খিত শতরান।


বিরাট কোহলি ব্যক্তিগত কারণে সাহেবদের বিরুদ্ধে খেলছেন না। কেএল রাহুল চোটে আক্রান্ত। চেতেশ্বর পূজারা দলের বাইরে। এমন প্রেক্ষাপটে শুভমানকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এই নম্বরে বারবার ব্যর্থ হলেও, এবার সেঞ্চুরির মুখ দেখলেন। শুভমানের এই সেঞ্চুরির সৌজন্যে আরও একটি নজির গড়ল ভারত। ২০১৭ সালে ঘরের মাঠে টিম ইন্ডিয়ার কোনও ব্যাটার সেঞ্চুরি করেছিলেন। সেবার পূজারার ব্যাট থেকে এসেছিল সেঞ্চুরি। দীর্ঘ সাত বছর পর ভারতের অন্য কোনও ব্যাটার ঘরের মাঠে তিন নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করলেন।

প্রথম ইনিংসে সেট হয়ে আউট হতেই মাইক হাতে গর্জে উঠেছিলেন রবি শাস্ত্রী। স্পষ্ট বলেছিলেন, “মানলাম এই দলে একাধিক তরুণ ক্রিকেটার রয়েছে। ওরা যে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে টেস্ট খেলার যোগ্য সেটা প্রমাণ করার জন্য সময় দিতে হবে। তবে তাই বলে খুব বেশি সময় কিন্তু দেওয়া যাবে না। শুভমানকেও সেটা মেনে নিতে হবে। মনে রাখতে হবে চেতেশ্বর পূজারা কিন্তু অপেক্ষা করছে। ও রনজি ট্রফিতে ভালো ফর্মে রয়েছে।”

২৮.৫ ওভারে বহু যুদ্ধের নায়ক অ্যান্ডারসনের সুইংয়ে ফের একবার পরাস্ত হন শুভমান। তাঁর বাইরে যাওয়া ডেলিভারিতে অহেতুক খোঁচা দিতেই বল চলে যায় বিপক্ষের উইকেটকিপার বেন ফোকসের হাতে। সেবার আউট করার সুবাদে গত সাত ইনিংসে পাঁচবার তাঁকে ফিরিয়েছিলেন অ্যান্ডারসন। তবে এবার প্রবল চাপের মুখে দুরন্ত শতরান করলেন ভারতীয় ক্রিকেটের প্রিন্স।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য