Tuesday, February 27, 2024
বাড়িখেলাফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মামলা করলেন বেনজেমা

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মামলা করলেন বেনজেমা

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ জানুয়ারি: ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিনের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন করিম বেনজেমা। ৩৫ বছর বয়সী এই ফরাসি ফুটবলার গত অক্টোবরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার নিন্দা জানালে দারমানিন তাঁর সঙ্গে মুসলিম ব্রাদারহুডের সম্পৃক্ততার অভিযোগ এনেছিলেন।ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বেনজেমার আইনজীবী হিউজ ভিগিয়ের মঙ্গলবার দেশটির বিশেষ আদালত কোর্ট ডি জাস্টিসে মামলা করেছেন। এই আদালতে ফ্রান্সের মন্ত্রীদের মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালানো পর পাল্টা আক্রমণে গাজায় নির্বিচার বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। এ নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিবাদের ঝড় উঠলে তাতে বেনজেমাও শামিল হন। আলজেরীয় বংশোদ্ভূত এই ফুটবলার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লেখেন, ‘আমাদের সমস্ত প্রার্থনা গাজার বাসিন্দাদের জন্য, যারা আবারও এই অন্যায় বোমা হামলার শিকার হচ্ছে, যেখানে কোনো নারী বা শিশুও রেহাই পাচ্ছে না।’ব্যালন ডি’অরজয়ী বেনজেমার এমন বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী দারমানিন সিনিউজ চ্যানেলে বলেন, তাঁর সঙ্গে ‘মুসলিম ব্রাদারহুডের কুখ্যাত সম্পৃক্ততা আছে।’ মুসলিম ব্রাদারহুড কায়রোভিত্তিক ইসলামি সংগঠন, যা বর্তমানে মিসরে নিষিদ্ধ। বিশ্বজুড়েই অবশ্য ছড়িয়ে আছে সংগঠনটির শাখা–প্রশাখা। এ ছাড়া বেনজেমার বিরুদ্ধে ফ্রান্স জাতীয় দলের খেলায় জাতীয় সংগীত না গাওয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মান্তরকরণ প্রচেষ্টার অভিযোগও এনেছিলেন দারমানিন।

দারমানিনের সর্বশেষ অভিযোগের পরপরই আইনজীবীর মাধ্যমে প্রতিবাদ জানিয়েছিলেন বেনজেমা। এবার হাঁটলেন আইনি পথে। মামলায় বেনজেমা বলেছেন, ‘মুসলিম ব্রাদারহুডের সঙ্গে ন্যূনতম সম্পৃক্ততাও কখনো ছিল না, এমনকি সংগঠনটির সদস্য দাবিদার কারও সম্পর্কে কোনো ধারণাও নেই।’বর্তমানে সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে খেলা বেনজেমা তাঁকে রাজনৈতিক খেলায় ব্যবহার করা হচ্ছে উল্লেখ করে মামলায় লিখেছেন, ‘আমি জানি যে দুর্নামের কারণে আমাকে কতটা রাজনৈতিক খেলায় ব্যবহার করা হচ্ছে। ব্যাপারটা আরও বেশি কলঙ্কজনক এ কারণে যে ৭ অক্টোবর থেকে ঘটা নাটকীয় ঘটনাগুলো এ ধরনের বিবৃতি থেকে আলাদা কিছু দাবি করে।’

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য