Thursday, July 25, 2024
বাড়িখেলাপাঁচশতে একশর দুয়ারে কোহলি

পাঁচশতে একশর দুয়ারে কোহলি

স্যন্দন ডিজিটেল ডেস্ক,২১ জুলাই: পোর্ট অব স্পেন টেস্টের প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের রান ৮৪ ওভারে ৪ উইকেটে ২৮৮। টস হেরে ব্যাটিংয়ে নামা দলকে ১৩৯ রানের শুরু এনে দেন রোহিত শর্মা ও যাশাসবি জয়সওয়াল। পরে ৪৩ রানের মধ্যে তারা হারিয়ে বসে ৪ উইকেট। কিন্তু কোহলি ও রবীন্দ্র জাদেজার অবিচ্ছিন্ন শতরানের জুটিতে ভারত দিন শেষ করে চূড়ায় থেকেই।আগের টেস্টে অভিষেকেই ১৭১ রানের ইনিংসের পর জয়সওয়াল এবার করেন ৫৭। ওই টেস্টের আরেক সেঞ্চুরিয়ান রোহিতের ব্যাট থেকে এবার আসে ৮০।সেই ম্যাচেই ৭৬ রানে বিদায় নেওয়া কোহলি এবার অপরাজিত ৮৭ রানে। 

টস জিতে বোলিং নিয়ে ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট বলেন, উইকেটে শুরুর আর্দ্রতা কাজে লাগাতে চান তারা। কিন্তু তার পেসাররা পারেননি তা। বরং ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন রোহিত ও জয়সওয়াল। নিস্তরঙ্গ প্রথম চার ওভারের পর পঞ্চম ওভারে কেমার রোচকে পুল শটে ছক্কা মেরে খেলার গতি বদলে দেন রোহিত। পরের ওভারে আলজারি জোসেফকে টানা দুই বলে চার-ছক্কা মারেন জয়সওয়াল। এরপর বয়ে যেতে থাকে রানের স্রোত। ৮ চার ও ১ ছক্কায় স্রেফ ৪৯ বলেই ফিফটি করেন জয়সওয়াল। রোহিতের পঞ্চাশ আসে ৭৪ বলে। লাঞ্চের আগে ২৬ ওভারেই ১২১ রান তুলে ফেলে ভারত।আগের টেস্টেও শতরানের জুটি গড়েছিলেন এই দুজন। ভারতের হয়ে সবশেষ টানা দুটি শতরানের উদ্বোধনী জুটি গড়তে পেরেছিলেন সদাগোপেন রমেশ ও দেবাং গান্ধী, সেই ১৯৯৯ সালে। লাঞ্চের ঠিক আগের ওভারে অবশ্য জেসন হোল্ডারের বলে স্লিপে ক্যাচ দিয়েও বেঁচে যান জয়সওয়াল। লাঞ্চের পর জয়সওয়ালকে ফিরিয়েই জুটি ভাঙেন হোল্ডার। বেশ বাইরের বলে শরীর থেকে দূরে ব্যাট চালিয়ে অভিষিক্ত কার্ক ম্যাকেঞ্জির হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটসম্যান। 

ক্যারিবিয়ানদের লড়াইয়ে ফেরার শুরুও সেখান থেকেই। রোচের অফ স্টাম্প ঘেষা দারুণ ডেলিভারি শুবমান গিলকে ফেরায় ১০ রানে। আগের টেস্টের মতো এবারও ব্যর্থ অজিঙ্কা রাহানে (৩৮ বলে ৮)। শ্যানন গ্যাব্রিয়েলের দারুণ ডেলিভারি তার ব্যাট ছুঁয়ে উপড়ে দেয় অফ স্টাম্প। এই দুই উইকেটের মাঝে রোহিতকে হারিয়ে বড় ধাক্কা খায় ভারত। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যানের দুর্দান্ত এক ডেলিভারি রোহিতের ব্যাটকে ফাঁকি দিয়ে টার্ন করে ছোবল দেয় অফ স্টাম্পে। ৯ চার ও ২ ছক্কায় ভারতীয় অধিনায়ক করেন ৮০।এরপর শেষ সেশনে জাদেজার সঙ্গে কোহলির লড়াই। শুরুতে অনেকটা সময় নেন দুজনই। জোসেফের বলে বাউন্ডারি মেরে কোহলি প্রথম রানের দেখা পান ২১ বল খেলে! তবে সময়ের সঙ্গে ছন্দ খুঁজে পান দুজনই। ক্যারিবিয়ান বোলারদের হতাশ করে আর শেষ সেশনে কোনো উইকেটও পড়তে দেননি দুজন। ৯৭ বলে ফিফটি ছুঁয়ে কোহলি দিনশেষে অপরাজিত ১৬১ বলে ৮৭ রানে। জাদেজা ৮৪ বল খেলে অপরাজিত ৩৬ রানে। শেষ বিকেলে দ্বিতীয় নতুন বল নেয়নি ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন সকালে নতুন বলকে ঘিরেই থাকবে তাদের নতুন আশা। 

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস: ৮৪ ওভারে ২৮৮/৪ (জয়সওয়াল ৫৭, রোহিত ৮০, গিল ১০, কোহলি ৮৭*, রাহানে ৮, জাদেজা ৩৬*; রোচ ১৩-১-৬৪-১, জোসেফ ১৫-০-৭২-০, গ্যাব্রিয়েল ১২-০-৫০-১, ওয়ারিক্যান ২৫-৫-৫৫-১, হোল্ডার ১৩-৩-৩০-১, ব্র্যাথওয়েট ২-১-১-০, আথানেজ ৪-০-১২-০)।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য