Friday, March 29, 2024
বাড়িখেলাশিরোপার পথ এখন আর জানা নেই আর্সেনাল কোচের

শিরোপার পথ এখন আর জানা নেই আর্সেনাল কোচের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,,২৭ এপ্রিল: এই মাসের শুরুতেও পয়েন্ট তালিকায় সিটির চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে ছিল আর্সেনাল। ম্যাচ যদিও তারা বেশি খেলেছি, তার পরও ব্যবধান ছিল নিরাপদ। ভাগ্য ছিল তাদের নিজেদের হাতেই। কিন্তু সবকিছু এখন বদলে গেছে।লিভারপুল ও ওয়েস্ট হ্যামের বিপক্ষে টানা দুই ম্যাচে দুই গোলে এগিয়ে গিয়েও তারা ড্র করে ম্যাচ। এরপর ৩-৩ গোলে ড্র করে তলানির দল সাউথ্যাম্পটনের সঙ্গে। টানা তিন ম্যাচে পয়েন্ট হারিয়ে ম্যানচেস্টার সিটির সঙ্গে তাদের ম্যাচ রূপ নেয় অনেকটা ফাইনাল ম্যাচে। সেখানেও তারা চূড়ান্ত ব্যর্থ। নিজেদের মাঠে বুধবার সিটি ম্যাচটি জিতে নেয় ৪-১ গোলে।পয়েন্ট তালিকায় এখনও আর্সেনাল শীর্ষে ৭৫ পয়েন্ট নিয়ে। সিটির পয়েন্ট ৭৩। তবে আর্সেনাল ম্যাচ খেলেছে দুটি বেশি। সিটি এই দুই ম্যাচ ড্র করলেও গোল পার্থক্যে শীর্ষে উঠে যাবে। আর ম্যাচ দুটি জিততে পারলে পেপ গুয়ার্দিওলার দল এগিয়ে যাবে ৪ পয়েন্টে।আর্সেনালের ভাগ্য এখন তার তাই নিজেদের হাতে নেই। ম্যাচ শেষে যখন মিকেল আর্তেতাকে জিজ্ঞেস করা হলো, শিরোপা জিততে হলে এখন কী করতে হবে আর্সেনালকে, অনেকটাই দিশাহারা শোনাল কোচের কণ্ঠ।“সত্যি বলতে, আমি জানি না এখন আমাদের কী করা প্রয়োজন (শিরোপা জিততে হলে)…। নিশ্চিতভাবেই ছেলেদের মনোবল উজ্জীবিত করতে হবে আবার, কারণ আজকে রাতে তারা একদম মিইয়ে পড়েছে। এখনও পর্যন্ত যে কাজগুলি এই মৌসুমে আমরা ভালোভাবে করেছি, সেগুলো আবার করতে হবে এবং জিততে শুরু করতে হবে।”

ইতিহাদ স্টেডিয়ামে এই ম্যাচে সপ্তম মিনিটেই কেভিন ডে ব্রুইনের গোলে এগিয়ে যায় সিটি। প্রথমার্ধের শেষ দিকে তারা ব্যবধান বাড়ায় আরও। শুরুতেই খেই হারানো আর্সেনাল ম্যাচে কখনোই সেভাবে নিয়ন্ত্রণ নেওয়া বা দাপট দেখাতে পারেনি। আর্তেতাও বলছেন, শুরুটাই ম্যাচ থেকে ছিটকে দিয়েছে তাদের।“আমরা জানতাম এই ম্যাচে কিছু করতে হলে আমাদের সেরা চেহারায় থাকতে হবে। কিন্তু আমরা সেরার ধারেকাছেও ছিলাম না। এরকম শীর্ষমানের একটি দলের বিপক্ষে প্রথম ৩০ মিনিটে মৌলিক সবকিছুই ঠিকঠাক করতে হয়, কিন্তু আমরা তা পারিনি এবং শাস্তিও পেয়েছি।”“অসাধারণ একটি দলের বিপক্ষে খেলতে হয়েছে আমাদের। আমরাও দুর্দান্ত দল… কিন্তু আজকে আমরা লড়াইয়েই ছিলাম না।”আর্সেনালের এখন আর বাকি আছে ৫ ম্যাচ। পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ চেলসি। দুর্দান্ত ছন্দে থাকা নিউ ক্যাসল ইউনাইটেড ও ব্রাইটনের বিপক্ষে ম্যাচও আছে অপেক্ষায়। নিজেদের সব ম্যাচ জেতাও তাই তাদের জন্য বড় এক চ্যালেঞ্জ।

তবে এখনও পর্যন্ত যেসব চ্যালেঞ্জ জয় করেছে আর্সেনাল, এই দুঃসময়ে সেগুলো মনে করিয়ে দিলেন আর্তেতা। চলতি মৌসুমে তারা লিগ শিরোপার লড়াইয়ে থাকবে, এমন বাজি ধরার লোক তো খুব একটা ছিল না। ২০১৬ সালের পর থেকে শীর্ষ চারে থাকতে পারেনি তারা। এবার তরুণ দল নিয়েও তারা অসাধারণ কিছুর স্বপ্ন জাগিয়েছিল এবং কিছুটা সম্ভাবনা এখনও আছে, এসবকেই বড় প্রাপ্তি মনে করছেন আর্সেনাল কোচ।“মৌসুমের শুরুতে বলা হয়েছিল, আমরা ষষ্ঠ বা সপ্তম হতে পারি। আজকে আমরা এখানে। এই দল নিয়ে ৯ মাস পর আমরা যেখানে আছি, ফুটবলারদের অনেক কৃতিত্ব প্রাপ্য। এখনও ৫টি ম্যাচ বাকি আছে। এই দেশে আমি ২২ বছর ধরে আছি এবং অনেক কিছুই বদলে গেছে।”“আজকের রাতটি আমাদের জন্য খুব কঠিন ছিল। তবে আমাদেরকে শক্ত পায়ে উঠে দাঁড়াতে হবে এবং বৃহত্তর ছবিটায় তাকাতে হবে। এই ম্যান সিটি দলের সঙ্গে আমরা হাড্ডাহাড্ডি লড়াই করছি শিরোপা, এটিই অবিশ্বাস্য এক ব্যাপার।”আর্তেতার এই কথাগুলি যেমন সত্যি, তেমনি তার কথায় ফুটে উঠছে, রানার্স আপ হয়েই যে সন্তুষ্ট থাকতে হবে, তা হয়তো এখন মেনেই নিয়েছেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য