Tuesday, June 28, 2022
বাড়িজাতীয়বিশ্বে করোনা প্রতিষেধক পাঠিয়ে বহু জীবন বাঁচিয়েছে ভারত : রাষ্ট্রপতি

বিশ্বে করোনা প্রতিষেধক পাঠিয়ে বহু জীবন বাঁচিয়েছে ভারত : রাষ্ট্রপতি

ভোপাল, ২৮ মে (হি.স.): মধ্যপ্রদেশ সফরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার উজ্জয়িনিতে কালিদাস একাডেমিতে সর্বভারতীয় আয়ুর্বেদ সম্মেলনে যোগ দেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি এদিন বলেন, করোনা আবহে বিশ্বের বিভিন্ন দেশকে ভারত পর্যাপ্ত প্রতিষেধক পাঠিয়েছে। এর ফলে বহু জীবন রক্ষা পেয়েছে।

পরে এদিনই ভোপালে আরোগ্য ভারতীর উদ্যোগে আয়োজিত ”এক দেশ এক স্বাস্থ্য ব্যবস্থাপনা অত্যন্ত জরুরি” কর্মসূচির সূচনা করেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি বলেছেন, “আমি বিশ্বাস করি সাধারণ মানুষও তাদের দায়িত্ব পালনের পাশাপাশি সহজ সরল জীবনযাপন করতে পারে। আচার-আচরণ ও কায়িক শ্রম করে অধিকাংশ মানুষই রোগমুক্ত হতে পারেন। আরোগ্য ভারতীর প্রশংসা করে রাষ্ট্রপতি বলেছেন, আরোগ্য ভারতী শহর ও গ্রামীণ এলাকায় সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সমস্ত চিকিৎসা ব্যবস্থার মানুষদের একত্রিত করার জন্য একটি অত্যন্ত উপকারী প্রচেষ্টা করেছে।

শুক্রবার সন্ধ্যায় ভোপালে পৌঁছেছেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। এখানে তিনি রাজভবনে রাত্রি যাপন করেন। রাষ্ট্রপতি কোবিন্দ শনিবার সকাল ১১টায় অডিটোরিয়ামে পৌঁছে প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। মুখ্যমন্ত্রী চৌহান মঞ্চে শাল ও শ্রীফল দিয়ে রাষ্ট্রপতি কোবিন্দকে স্বাগত জানান। একই সময়ে আরোগ্য ভারতী সংস্থার সভাপতি রাকেশ পণ্ডিত তাঁকে শ্রদ্ধার চিহ্ন হিসাবে একটি গুজবেরি গাছ উপহার দেন।

রাষ্ট্রপতি কোবিন্দ ‘ওয়ান নেশন-ওয়ান হেলথ সার্ভিস’ বিষয়ক আরোগ্য মন্থন অনুষ্ঠানে যোগদানের পর দুপুর ১২টায় অনুষ্ঠানস্থল থেকে রাজভবনের উদ্দেশে রওনা হন এবং রাজভবনে পৌঁছে মধ্যাহ্নভোজ ও বিশ্রাম নিয়ে তিনি এরপর ৫টায় মতিলাল নেহরু স্টেডিয়ামে পৌঁছাবেন। জনস্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ এবং চিকিৎসা শিক্ষা দফতরের নতুন স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলি ভবনগুলির ভূমি-পূজন অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানস্থল থেকে রাজভবনের উদ্দেশ্যে রওনা হবে। পরদিন রবিবার ২৯ মে সকাল ৮টায় রাজভবন থেকে ভোপাল বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হয়ে সকাল ৮টা ২০ মিনিটে বিমানবন্দরে পৌঁছাবে এবং এখান থেকে উজ্জয়নের উদ্দেশ্যে রওনা হবেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য