Tuesday, September 17, 2024
বাড়িজাতীয়অসমের শরণার্থী শিবির দেখে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট

অসমের শরণার্থী শিবির দেখে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট

স্যন্দন ডিজিটেল ডেস্ক,   ২৭ জুলাই ২০২৪  :-  দুর্বিষহ অবস্থা অসমের শরণার্থী শিবিরগুলির। এই নিয়ে শুক্রবার উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট । শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, শিবিরগুলিতে নেই যথাযথ শৌচাগার। নেই কোনও চিকিৎসার সুবিধা।

বিচারপতি অভয় এস ওকা এবং অগাস্টিন জর্জ মসিহের বেঞ্চ অসম সরকারের আইনজীবীকে জিজ্ঞাসা করে, শরণার্থী শিবিরে থাকা মানুষদের সুবিধা দেওয়া কার দায়, কেন্দ্রীয় সরকার না রাজ্য সরকারের? আবেদনকারীর পক্ষের আইনজীবী কলিন গনজালভেস বলেন, সুযোগ-সুবিধা খুবই খারাপ। বিচারপতি ওকা বলেন, প্রথমে আদালত সুযোগ-সুবিধার বিষয়টি খতিয়ে দেখতে চায়৷ বিচারপতির কথায়, “আমরা দেখতে পাচ্ছি যে, সুযোগ-সুবিধা খুবই খারাপ। পর্যাপ্ত জলের সরবরাহ নেই, সঠিক নিকাশি ব্যবস্থা নেই। উপযুক্ত শৌচাগার নেই। রিপোর্টে খাবার ও চিকিৎসা স্বাস্থ্যের সুবিধার কথাও বলা হয়নি।”

শীর্ষ আদালতের তরফে অসম স্টেট লিগ্যাল সার্ভিস অথরিটির সচিবকে নির্দেশ দিয়েছে যে, রিপোর্টে উল্লিখিত সুযোগ-সুবিধাগুলি নিশ্চিত করতে হবে। পাশাপাশি পরিবেশিত খাবারের গুণমান এবং পরিমাণ ও রান্নাঘরে পরিচ্ছন্নতা বজায় রাখা এবং চিকিৎসা সুবিধাগুলিও নিশ্চিত করতে হবে। বেঞ্চ বলেছে, “সচিব আজ থেকে তিন সপ্তাহের মধ্যে একটি নতুন রিপোর্ট জমা দেবেন।

উল্লেখ্য, সন্দেহজনক নাগরিকত্ব এবং বিদেশি বলে মনে করা হয় এমন ব্যক্তিদের রাখা হয় ডিটেনশন সেন্টারে। অসমে এনআরসি লাগু হওয়ার পর থেকে এমন অসংখ্য মানুষ বন্দী হয়ে রয়েছেন ডিটেনশন ক্যাম্পগুলিতে। আগেই জানা গিয়েছিল, এই সব ডিটেনশন ক্যাম্পগুলির অবস্থা অত্যন্ত শোচনীয়। যত জন থাকা উচিত তার তুলনায় অধিক মানুষকে রাখা হয়েছে। এবার সেই ইস্যুতেই অসমের বিজেপি সরকারের বিরুদ্ধে ক্ষুব্ধ হল দেশের শীর্ষ আদালত।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য