Saturday, September 7, 2024
বাড়িজাতীয়রবিবারই ফাঁস হয়ে যায় ইউজিসি-নেটের প্রশ্ন, ডার্ক ওয়েবে বিক্রি হয় ৬ লক্ষ...

রবিবারই ফাঁস হয়ে যায় ইউজিসি-নেটের প্রশ্ন, ডার্ক ওয়েবে বিক্রি হয় ৬ লক্ষ টাকায়! 

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ জুন :  গবেষণার জন্য প্রবেশিকা পরীক্ষা নেটের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল রবিবার, অর্থাৎ পরীক্ষার দু’দিন আগে। প্রশ্নফাঁসের পরেই তা ডার্ক ওয়েবে বিক্রি করা হয়েছিল ৬ লক্ষ টাকার বিনিময়ে। প্রাথমিক তদন্তের পর সিবিআই সূত্র তেমনটাই জানিয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। যদিও প্রশ্ন কোথা থেকে ফাঁস হয়েছে, সে বিষয়ে এখনও স্পষ্ট ভাবে কিছু জানা যায়নি। নেটের প্রস্তুতি করানো হয়, এমন কোচিং সেন্টারগুলির ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর।

গত মঙ্গলবার (১৮ জুন) দু’টি অর্ধে নেট পরীক্ষা দিয়েছিলেন প্রায় ৯ লক্ষ শিক্ষার্থী। কিন্তু এর এক দিন পরেই পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করা হয়। মনে করা হচ্ছিল, পরীক্ষার আগের দিন, অর্থাৎ সোমবার নেটের প্রশ্নপত্র ডার্ক ওয়েবে ফাঁস হয়েছিল। তবে প্রাথমিক ভাবে তদন্ত চালানোর পর সিবিআই সূত্র জানিয়েছে, সোমবার নয়, পরীক্ষার প্রশ্নপত্র আদতে ফাঁস হয়েছিল রবিবার এবং ডার্ক ওয়েবে তা ৬ লক্ষের বিনিময়ে বিক্রি করা হয়। উল্লেখ্য, শিক্ষা মন্ত্রকের অভিযোগের ভিত্তিতে নেট মামলায় ইতিমধ্যেই একটি এফআইআর দায়ের করেছে সিবিআই।

গত মঙ্গলবার দু’টি অর্ধে নেট পরীক্ষা হয়েছিল ৮৮টি বিষয়ে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার’ (১৪সি)-এর জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট থেকে পাওয়া কিছু তথ্যের ভিত্তিতে পরীক্ষায় অনিয়মের বিষয়টি নজরে আসে। তার পরেই বুধবার মন্ত্রকের কাছে পরীক্ষা বাতিলের বার্তা পাঠায় আয়োজক সংস্থা ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সি’ (এনটিএ)। পাশাপাশি জানানো হয়, নতুন করে আবার পরীক্ষা নেওয়া হবে। ওই অনিয়ম সংক্রান্ত তদন্তের ভার সিবিআইয়ের হাতে তুলে দেয় শিক্ষা মন্ত্রক। সেই মামলাতেই তদন্তে নেমেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য