Sunday, June 23, 2024
বাড়িজাতীয়মিজোরামেও রেমালের তাণ্ডব, দুর্যোগে পাথরখনিতে ধস নেমে মৃত অন্তত ১০

মিজোরামেও রেমালের তাণ্ডব, দুর্যোগে পাথরখনিতে ধস নেমে মৃত অন্তত ১০

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ মে : মিজোরামে রেমালের তাণ্ডব। ঝড়বৃষ্টিতে ভয়ংকর বিপর্যয় উত্তরপূর্বের রাজ্যে। পাথরখনিতে ধস নেমে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। খনি এলাকার পার্শ্ববর্তী ঘরবাড়ির ব্যাপক খতি হয়েছে বলে খবর। দুর্যোগের মধ্যেই শুরু হয়েছে উদ্ধারকাজ।

আইজল জেলায় এই দুর্ঘটনা ঘটেছে। ঝড় এবং লাগাতার বৃষ্টিতে বিপর্যয় ঘটে। ধস নামে ৬ নং জাতীয় সড়কে। এর ফলে বাকি দেশের থেকে কার্যত বিছিন্ন হয়ে গিয়েছে আইজল। এছাড়াও জেলার একাধিক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে এই ধসের কারণে। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৬টা নাগাদ আইজল জেলার দক্ষিণ প্রান্ত থেকে কিছুটা দূরে মেলথাম এবং লিমেনের মাঝে ওই পাথরখনিতে ধস নামে। ধসে চাপা পড়েন বহু মানুষ। এতেই ১০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিন জন ভিনরাজ্যের বাসিন্দা। ধসে চাপা পড়া এক শিশুকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

ঘূর্ণিঝড় ‘রেমাল’ তাণ্ডব থেকে রক্ষা পেতে আগেই মিজোরামের সব স্কুল ছুটি দিয়ে দেওয়া হয়েছিল। সরকারি অফিসের কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও সকলকে কাজ করতে হবে না। যারা আপৎকালীন কাজের সঙ্গে যুক্ত, তারাই কাজ করছেন। এর মধ্যেই বিপর্যয় ঘটে যায় পাথরখনিতে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে। তবে লাগাতার বৃষ্টি এবং ঝড়ের কারণে কাজে বাধা পড়ছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য