Sunday, September 8, 2024
বাড়িজাতীয়মণিপুরে আবারও রক্ত ঝরল, প্রাণ হারালেন ঝাড়খণ্ডের বাসিন্দা

মণিপুরে আবারও রক্ত ঝরল, প্রাণ হারালেন ঝাড়খণ্ডের বাসিন্দা

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১৯ মে ; এক বছর পার। তবুও শান্ত হচ্ছে না মণিপুর। আবারও রক্ত ঝরল উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে। শনিবার রাজধানী ইম্ফলের এক আবাসনের সামনে অজ্ঞাতপরিচয় আততায়ীর হামলায় প্রাণ হারান ঝাড়খণ্ডের এক বাসিন্দা। আহত আরও দু’জন।

পুলিশ সূত্রে খবর, শনিবার রাত ৮টায় ইম্ফল পশ্চিম জেলার নওরেমথং এলাকার এক আবাসনের সামনে হামলার ঘটনাটি ঘটেছে। মৃতের নাম শ্রী রাম হাঁসদা (৪১)। ওই আবাসনেই ভাড়া থাকতেন রাম। সন্ধ্যায় আবাসনের সামনে আততায়ীর গুলিতে মৃত্যু হয় তাঁর। গুলি লাগে ওই আবাসনের আরও দু’জনের। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। সেখানেই চিকিৎসা চলছে তাঁদের।

কে বা কারা হামলা চালালেন, তা তদন্ত শুরু করেছে পুলিশ। তদন্তকারী অফিসারদের প্রাথমিক অনুমান, ব্যক্তিগত আক্রোশ থেকেই এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এর নেপথ্যে অন্য কোনও কারণ আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত বছর ৩ মে থেকে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। কুকিদের হাত থেকে সংরক্ষিত অরণ্য পুনর্দখলের চেষ্টায় উত্তেজনার সূত্রপাত। পরে মেইতেইদের এসটি মর্যাদা দেওয়া প্রসঙ্গে হাই কোর্টের একটি নির্দেশকে কেন্দ্র করে ৩ মে জনজাতিদের ডাকা মিছিল থেকে সংঘর্ষ শুরু। আপাতত কুকি ও মেইতেই এলাকার মধ্যে সেতুবন্ধন করছেন মুসলিম পাঙ্গালরা। তবে দফায় দফায় চলা এই হিংসার ঘটনায় নিহতের সংখ্যা ২২০ ছুঁয়েছে। ঘরছাড়া এখনও প্রায় সত্তর হাজার মানুষ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য