Wednesday, May 29, 2024
বাড়িজাতীয়প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে না : সুপ্রিম কোর্ট

প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে না : সুপ্রিম কোর্ট

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ০৯ এপ্রিল: কোনও রাজনৈতিক দলের হয়ে মনোনয়নপত্র দাখিলের সময় একজন প্রার্থীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দেওয়া নিয়ম। তাই বলে প্রার্থীর প্রতিটি অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে, এমনটাও নয়। কোনও ব্যক্তির সম্পত্তি সংক্রান্ত সব কিছু জানার অধিকার নেই ভোটারদের। অরুণাচলের এক নির্দল প্রার্থীর সম্পত্তি গোপন সংক্রান্ত মামলায় এমন মন্তব্য করল সুপ্রিম কোর্ট । এই বিষয়ে বিস্তারিত কী জানিয়েছে আদালত?

প্রার্থীর সম্পত্তি সংক্রান্ত মামলা উঠেছিল বিচারপতি অনিরুদ্ধ বোস এবং সঞ্জয় কুমারের সাংবিধানিক বেঞ্চে। ২০১৯ সালে অরুণাচল প্রদেশের তেজু থেকে ভোটে লড়েন নির্দল প্রার্থী কারিখো ক্রি। তাঁর বিরুদ্ধে সমস্ত অস্থাবর সম্পত্তির হিসাব না দেওয়ার অভিযোগ উঠেছিল। প্রশ্ন উঠেছিল, মনোনয়নপত্রে কারিখোর স্ত্রী ও ছেলের তিনটি গাড়ির কথা কেন জানানো হয়নি? যদিও পরে প্রকাশ্যে আসে, মনোনয়ন দাখিলের আগে স্ত্রী ও ছেলের গাড়ি বিক্রি হয়ে গিয়েছিল। এই যুক্তিতেই কারিখোর বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করেছে সুপ্রিম কোর্ট।


উল্লেখ্য, গুয়াহাটি হাই কোর্ট অভিযুক্তের বিরুদ্ধে রায় দিয়েছিল। এদিন ওই নির্দেশ খারিজ করে শীর্ষ আদালতের দুই বিচারপতির সাংবিধানিক বেঞ্চের পর্যবেক্ষণ, কোনও প্রার্থীর জীবন যাপনে কুরুচিকর বিলাস দেখা গেলে তবেই সমস্ত সম্পত্তির হিসাব দেওয়ার প্রশ্ন উঠতে পারে। অন্যথায় একজন প্রার্থীকে সব অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হবে না, সব কিছু জানার অধিকার নেই ভোটারদের।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য