Sunday, April 14, 2024
বাড়িজাতীয়অসমে মুসলিমদের একাধিক শর্ত দিলেন অসমের মুখ্যমন্ত্রী !

অসমে মুসলিমদের একাধিক শর্ত দিলেন অসমের মুখ্যমন্ত্রী !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ মার্চ : বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিমরা অসমের মূল নিবাসী হতে গেলে মানতে হবে অসমীয়া সংস্কৃতি ও ঐতিহ্য, এমনটাই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা । বাংলাদেশি বাংলাভাষী মুসলিমরা অসমে ‘মিঞা’ নামে পরিচিত। এঁদেরকে রাজ্যের মূল নিবাসী বলে মনে করেন না সেখানকার মানুষ। এই পরিস্থিতিতে অসমে মিঞাদের মূল নিবাসী হওয়ার জন্য একাধিক শর্ত দিলেন অসমের মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ থেকে আসা মুসলিমদের অসমের সংস্কৃতির অংশ হয়ে যাওয়ার বার্তা দিয়ে হিমন্ত বিশ্ব শর্মা বলেন, মূল নিবাসী হতে গেলে বেশ কিছু শর্ত মানতে হবে মিঞাদের। যেগুলি হল, পরিবারে দুইয়ের বেশি সন্তান নেওয়া যাবে না, বহুবিবাহ করা যাবে না, নাবালিকা কন্যাদের বিয়ে দেওয়া যাবে না। এর পাশাপাশি শর্তের মধ্যে তিনি বলেন, সন্তানকে কোনওভাবে মাদ্রাসায় পড়ানো যাবে না। তাঁদের শিক্ষিত করে তুলুন। মেয়েদেরও স্কুলে পাঠাতে হবে। হিন্দু আইনের মতো তাঁদেরও দিতে হবে পৈত্রিক সম্পত্তির উপর সমান অধিকার। যদি এই সব শর্ত পালন করে মুসলিমরা অসমের সংস্কৃতি ও ঐতিহ্যকে গ্রহণ করেন, তবে সেই মুসলিমদের মূল নিবাসী হতে কোনও সমস্যা হবে না।


প্রসঙ্গত, ২০২২ সালে অসম মন্ত্রিসভা রাজ্যের প্রায় ৪০ লক্ষ মুসলিমকে স্বদেশি অসমীয়া মুসলিম বলে স্বীকৃতি দিয়েছে। এই মুসলিমদের মাতৃভাষা অসমীয়া। যদিও এই তালিকায় বাদ পড়েছেন বাংলাভাষী মুসলিমরা। অথচ অসমে মুসলিম জনসংখ্যার মাত্র ৩৭ শতাংশ অসমীয়াভাষী মুসলিম। বাকি ৬৩ শতাংশ বাংলাভাষী মুসলিম । এছাড়াও মন্ত্রিসভার তরফে অসমীয়া ভাষাভাষী আরও পাঁচটি স্বতন্ত্র গোষ্ঠীকে স্বীকৃতি দেওয়া হয়।
এই পরিস্থিতিতে অসমে মূল নিবাসীর তকমা না পাওয়া বাংলাভাষী মুসলিমদের উদ্বেগ চরম আকার নেয়। এই অবস্থায় বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিমদের মূল নিবাসী হতে নয়া শর্ত চাপালেন রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য