Saturday, September 7, 2024
বাড়িজাতীয়সিএএ মামলার শুনানিতে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।

সিএএ মামলার শুনানিতে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৯ মার্চ : সিএএ মামলার শুনানিতে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। প্রবল আলোচিত আইন কার্যকর করার নির্দেশে স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। সেই মামলার প্রেক্ষিতে কেন্দ্রের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট । আগামী ৮ এপ্রিলের মধ্যে শীর্ষ আদালতে জবাব দিতে হবে কেন্দ্রকে।


গত সোমবার সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর হওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্র। তার পরেই দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ শুরু হয়। রাজনৈতিক দল থেকে শুরু করে আমজনতা- আইনের বিরোধিতা করেন অনেকেই। এই আইন কার্যকর করার সিদ্ধান্তে স্থগিতাদেশ দেওয়া হোক, সেই দাবিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের হয়। এই সংক্রান্ত ২০০-রও বেশি মামলা একত্রিত করে শুনানি শুরু হয়েছে মঙ্গলবার।
স্থগিতাদেশ চেয়ে দায়ের হওয়া মামলাকারীদের মধ্যে অন্যতম ছিল কেরলের মুসলিম সংগঠন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। এছাড়াও মামলা দায়ের করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ ও তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র। সিএএ সংক্রান্ত মোট ২৩৭টি মামলা একত্রিত করে শুনানি শুরু হয় শীর্ষ আদালতে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে শুরু হয় শুনানি।

প্রথম শুনানির পরেই কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। আগামী ৮ এপ্রিলের মধ্যে সিএএ নিয়ে কেন্দ্রকে জবাব দিতে হবে। তার পরের দিন এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে বিচারপতিদের বেঞ্চ। তবে আবেদনকারীদের দাবি মেনে এখনই সিএএ কার্যকরের নির্দেশে স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য