Sunday, April 21, 2024
বাড়িজাতীয়ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার তেজস !

ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার তেজস !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১২ মার্চ : ইতিহাসে প্রথমবার। ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার তেজস । মঙ্গলবার রাজস্থানে ভেঙে পড়েছে ভারতীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমানটি। তবে গোটা ঘটনায় হতাহতের খবর মেলেনি।

জানা গিয়েছে, মঙ্গলবার দুপুর দুটো নাগাদ জয়সলমীরের একটি হস্টেলের মাঠে আচমকাই ভেঙে পড়ে তেজস। সঙ্গে সঙ্গেই দাউদাউ করে আগুন ধরে যায়। তবে তার আগেই যুদ্ধবিমান থেকে বেরিয়ে গিয়েছিলেন পাইলট। তার পরেই মাঠে আছড়ে পড়ে তেজস। ভয়াবহ দুর্ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। প্রসঙ্গত, ২০০১ থেকে পরীক্ষামূলকভাবে তেজস চালানো শুরু হয়। তার পরে ২০১৬ সালে বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয় তেজস। গত বছরই আধঘণ্টা ধরে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস চালিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং।


তবে বায়ুসেনার অন্তর্ভুক্ত তেজস ভেঙে পড়ার ঘটনা কোনওদিন ঘটেনি ইতিহাসে। প্রথমবার তেজস ভেঙে পড়ায় নড়েচড়ে বসেছেন বায়ুসেনার আধিকারিকরা। দুর্ঘটনার পরে বায়ুসেনার তরফে টুইট করে জানানো হয়, ইতিমধ্যেই কোর্ট অফ এনকোয়ারি গঠন করা হয়েছে। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখবে এই কমিটি। বায়ুসেনার তরফে বলা হয়, ট্রেনিং করতে গিয়েই ভেঙে পড়েছে তেজস।

প্রসঙ্গত, রাজস্থানে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানগুলোর প্রদর্শনী চলছে। ভেঙে পড়া তেজস সেই প্রদর্শনীর অংশ ছিল কিনা জানা যায়নি। যুদ্ধবিমান ভেঙে পড়ার পরে আগুন ধরে গেলেও পরে তা নিয়ন্ত্রণে আনা হয়েছে বলে খবর। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বিমান ভেঙে পড়ার আগের মুহূর্তে প্যারাশুটে চেপে লাফিয়ে পড়েছিলেন পাইলট। তাঁর কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই খবর।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য