Sunday, September 8, 2024
বাড়িজাতীয়প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা কংগ্রেসের !

প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা কংগ্রেসের !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৮ মার্চ :লোকসভা নির্বাচনের জন্য প্রথম দফার প্রার্থীতালিকা ঘোষণা করে দিল কংগ্রেস। প্রথম দফায় ঘোষিত হল মোট ৩৯ প্রার্থীর নাম। গুঞ্জন ছিল, ৬০টি আসনের প্রার্থী তালিকায় সিলমোহর দিয়েছে কংগ্রেসের নির্বাচনী কমিটি। কিন্তু শেষপর্যন্ত শুক্রবাসরীয় সন্ধ্যায় ঘোষিত হল ৩৯ প্রার্থীর নাম।

তালিকার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ নাম রাহুল গান্ধী। প্রাক্তন কংগ্রেস সভাপতি লড়বেন ওয়ানড় থেকে। এছাড়া ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল লড়বেন রাজনন্দগাঁও থেকে। তালিকায় ২৪ জন তফসিলি জাতি, উপজাতি ও ওবিসি প্রার্থী। বাকিরা জেনারেল ক্যাটাগরির। ৩১ শতাংশ আছেন ৫০ বছরের নিচে, ৫২ শতাংশ ৬০ বছরের নিচে।

এদিনের তালিকায় রাহুল ও ভূপেশ ছাড়া আর এক গুরুত্বপূর্ণ নাম শশী থারুর। তিনি দাঁড়াচ্ছেন তাঁর কেন্দ্র তিরুঅনন্তপুরম থেকেই। আলাপুজ্জা থেকে দাঁড়াচ্ছেন কে সি বেণুগোপাল। বেঙ্গালুরু রুরাল থেকে দাঁড়াচ্ছেন ডি কে সুরেশ। ত্রিশূরে লড়বেন ভাদাকারার বিদায়ী সাংসদ কে মুরলীধরন। তিনি কেরলের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী কে করুণাকরণের পুত্র। আটটি রাজ্য- কেরল, তেলেঙ্গানা, ছত্তিশগড়, কর্নাটক, মেঘালয়, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের প্রার্থীর নাম এদিনের তালিকায় রয়েছে। 

রাহুল কি ওয়ানড় থেকেই দাঁড়াবেন? এই নিয়ে জল্পনা ছিল। শেষপর্যন্ত সেই জল্পনা সত্যি করে কংগ্রেস নেতাকে এখান থেকেই টিকিট দিল দল। যদিও বাম নেত্রী বৃন্দা কারাতের আর্জি ছিল, ওই আসন ছেড়ে দিন রাহুল। ইন্ডিয়া জোটের সদস্যদের মধ্যে সমস্যা চলছে, এমন ভুল বার্তা যাতে না পৌঁছয় সেই কারণেই ওয়ানড়ে রাহুলকে না দাঁড়ানোর অনুরোধ করেছিলেন বৃন্দা। কিন্তু প্রার্থী তালিকায় প্রকাশের পর দেখা গেল তাঁর আর্জিতে সাড়া দিল না শতাব্দীপ্রাচীন দলটি। এদিকে আমেঠির প্রার্থীর নাম এখনও ঘোষণা না হওয়ায় সেখান থেকেও রাহুল প্রার্থী হবেন কিনা তা নিয়ে সংশয় রয়ে গেল। 

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য