Saturday, April 13, 2024
বাড়িজাতীয়দিকে দিকে ভাঙছে INDIA জোট !

দিকে দিকে ভাঙছে INDIA জোট !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ ফেব্রুয়ারি : উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির নিশ্চিত রাজ্যসভার আসন হাতছাড়া হয়েছে ৮ বিধায়ক ক্রস ভোট করায়। হিমাচল প্রদেশে কংগ্রেসের সরকার টিকবে কিনা তাই নিয়েই সংশয়ের পরিস্থিতি। ঝাড়খণ্ডের একমাত্র কংগ্রেস সাংসদ গীতা কোড়াও সদ্য বিজেপিতে যোগ দিয়েছেন। এবার বিহারেও বড়সড় ভাঙন ইন্ডিয়া জোটে।

কংগ্রেসের ২ বিধায়ক এবং আরজেডির এক বিধায়ক মঙ্গলবার ইন্ডিয়া জোট ছেড়েছেন। নিজেদের দলের সব পদও ছেড়েছেন। কিন্তু বিধায়কপদ থেকে ইস্তফা দেননি। ওই ৩ বিধায়কই জানিয়ে দিয়েছেন, তাঁরা এবার নীতীশ কুমার এবং বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে সমর্থন করবেন। যদিও দলত্যাগ বিরোধী আইন এড়ানোর জন্য সরাসরি বিজেপিতে বা জেডিইউতে তাঁরা যোগ দেননি। তবে এই তিনজনই এবার বিজেপির হয়ে কাজ করবেন।

এর আগে নীতীশ কুমারের আস্থা ভোটের দিনও আরজেডির তিন বিধায়ক শিবির বদলে ফেলেছেন। অর্থাৎ গত এক মাসে এই নিয়ে বিরোধী শিবিরের ৬ বিধায়ক যোগ দিলেন শাসক শিবিরে। যা লোকসভা নির্বাচনের আগে ইন্ডিয়া জোটের জন্য বড়সড় ধাক্কা। যদিও আরজেডি বা কংগ্রেস-কেউই এই দলত্যাগকে গুরুত্ব দিতে নারাজ।
উল্লেখ্য, লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে রাজ্যে রাজ্যে ইন্ডিয়া জোটে ভাঙন আরও প্রবল হচ্ছে। ইতিমধ্যেই হিমাচলের কংগ্রেস সরকারের অস্তিত্ব সংকটে। উত্তরপ্রদেশে ভাঙছে সমাজবাদী পার্টি। ঝাড়খণ্ডে জেএমএম-কংগ্রেস জোট শিবিরেও ভাঙনের গুঞ্জন শোনা যাচ্ছে। বিরোধী জোট সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছে মহারাষ্ট্রে। সব মিলিয়ে দিকে দিকে ভাঙছে ইন্ডিয়া জোট।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য