Sunday, September 8, 2024
বাড়িজাতীয়৩৭০ ধারা বাতিলের পর প্রথম কাশ্মীর সফর মোদির !

৩৭০ ধারা বাতিলের পর প্রথম কাশ্মীর সফর মোদির !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৮ ফেব্রুয়ারি : আগামী সপ্তাহেই জম্মু ও কাশ্মীর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ভূস্বর্গ থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথম কাশ্মীর সফর মোদির। উল্লেখ্য, ২০১৯ সালে উপত্যকার বিশেষ মর্জাদা বাতিল করেছিল বিজেপি সরকার। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, আগামী ৭ মার্চ শ্রীনগরে সভা করবেন মোদি। বিশ্লেষকদের দাবি, লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয়ই গেরুয়া শিবিরের ‘পাখির চোখ’। সেই সূত্রেই এই সফর।

সর্বভারতীয় সংবাদমাধ্যমটির দাবি, ৭ মার্চ শ্রীনগরে সভা করার পাশাপাশি একাধিক প্রকল্প ঘোষণা করবেন মোদি। জম্মু ও কাশ্মীরের বিজেপি সভাপতি রবিন্দর রাইনার বক্তব্য, “জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষের বহুদিনের দাবি ছিল প্রধানমন্ত্রী এখানে আসুন এবং ভাষণ দিন। অবশেষে আগামী ৭ মার্চ তিনি শ্রীনগরে ভাষণ দেবেন।’ উপত্যকায় সফরে শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসবেন মোদি। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর সফরের নিরাপত্তা নিশ্চিত করতে শ্রীনগরে ‘হাই অ্যালার্ট’ জারি হয়েছে। পুলিশ এবং আধাসামরিক বাহিনীর কর্মীরা একাধিক স্থানে যানবাহনে নাকা তল্লাশি চালাচ্ছেন। নিরাপত্তাকর্মীদের একমাত্র লক্ষ্য মোদির কাশ্মীর সফর চলাকালীন যে কোনও ধরনের জঙ্গি তৎপরতা রুখে দেওয়া।


ভূস্বর্গের এক বিজেপি নেতার বক্তব্য, বিজেপির দাবি ‘নতুন কাশ্মীরে’র সাফল্য, তা প্রমাণ করতে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রীর মোদির এই সফর। কারণ একদিকে ৩৭০ ধারা বাতিল নিয়ে ধিকিধিকি আগুন জ্বলছে স্থানীয়দের মধ্যে। কাশ্মীরের অধিকাংশ দল বিশেষ মর্জাদা ফেরানোর দাবি তুলছে। তখন উন্নয়নের পথে কাশ্মীর জয় করতে চাইছে বিজেপি। পাখির চোখ আসন্ন লোকসভা ভোটে নিরুঙ্কুশ জয়। একই কারণ বিবিধ প্রকল্পের ঘোষণা করবেন মোদি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য