Tuesday, February 27, 2024
বাড়িজাতীয়১৬ ফেব্রুয়ারি ভারত বন্‌ধের ডাক কৃষকদের !

১৬ ফেব্রুয়ারি ভারত বন্‌ধের ডাক কৃষকদের !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৫ জানুয়ারি : লোকসভা নির্বাচনের আগে আরও একবার কেন্দ্রের উপর চাপ তৈরি শুরু করলেন দেশের অন্নদাতারা। ১৬ ফেব্রুয়ারি ভারত বন্‌ধের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা-সহ বিভিন্ন কৃষক সংগঠন। ন্যূনতম সহায়ক মূল্য , বেকারত্ব এবং পেনশনের দাবিতে এবং অগ্নিবীর প্রকল্পের বিরোধিতায় এই বন্‌ধ ডেকেছেন কৃষকরা। যেখানে অন্যান্য সংগঠনকেও অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বিভিন্ন শ্রমিক সংগঠন, পরিবহণ সংগঠনের সঙ্গেও আলোচনা চালাচ্ছেন কৃষকনেতারা। ১৬ ফেব্রুয়ারি কৃষকদের খেতে না যাওয়ার ডাক দেওয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন ব্যবসায়ী, দোকানদার, পরিবহণ ব্যবসায়ী-শ্রমিকদের কাছেও অনুরোধ করা হয়েছে, সেদিন কাজ না করতে। সংযুক্ত কিষান মোর্চা নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, “আগে প্রতি অমাবস্যায় কৃষকরা খেতে যেতেন না। ১৬ ফেব্রুয়ারিও আমরা অমাবস্যা পালন করব। ন্যূনতম সহায়ক মূল্যকে যতদিন না আইনে পরিণত করা হচ্ছে, লড়াই থামবে না।”

উল্লেখ্য, এক বছরেরও বেশি সময় দিল্লির তিন সীমানায় বসে লাগাতার আন্দোলন চালিয়ে তিন কৃষক আইন, যাকে কৃষকরা কালা কানুন বলতেন, তা কেন্দ্র সরকারকে প্রত্যাহার করতে বাধ্য করিয়েছিলেন দেশের অন্নদাতারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমা চাওয়ায় আন্দোলন তুলে নিলেও সেই সময়ই তাঁরা জানিয়েছিলেন আন্দোলন শেষ হয়নি। তা স্থগিত রাখা হল। ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি গ্যারান্টি না দেওয়া হলে ফের চালু হবে আন্দোলন। লোকসভা নির্বাচনে সরকারকে শিক্ষা দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য