Tuesday, February 27, 2024
বাড়িজাতীয়তামিলনাড়ুর মন্দিরে হাতির সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তামিলনাড়ুর মন্দিরে হাতির সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২০ জানুয়ারি : তামিলনাড়ুর রঙ্গনাথস্বামী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কখনও হাতির শুঁড়ে তিনি তুলে দিলেন মাউথ অর্গ্যান। কখনও আবার আসনে বসে এক মনে শুনলেন রামায়ণ গান। তিরুচিরাপল্লিতে এমনই নানা মেজাজে দেখা গেল প্রধানমন্ত্রীকে। একটি হাতির সঙ্গে তাঁর সাক্ষাতের ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। দেখা গিয়েছে, মন্দিরের হাতির শুঁড়ে তিনি মাউথ অর্গ্যান তুলে দিয়েছেন। প্রধানমন্ত্রীকে মাউথ অর্গ্যান বাজিয়ে শুনিয়েছে হাতিটি। তার শুঁড়ে হাতও বুলিয়ে দেন প্রধানমন্ত্রী।

তিরুচিরাপল্লির রঙ্গনাথস্বামী মন্দিরে এই প্রথম কোনও প্রধানমন্ত্রী পা রাখলেন। সেখানে তাঁকে তামিলনাড়ুর প্রাচীন কম্বা রামায়ণ গেয়ে শোনানো হয়। এক মনে চোখ বন্ধ করে সেই গানও শুনেছেন মোদী। প্রকাশ্যে এসেছে সেই ভিডিয়ো।

এএনআইয়ের ভিডিয়োতে দেখা গিয়েছে, মন্দিরের মূল বিগ্রহে প্রণাম করে প্রচলিত রীতি অনুযায়ী পুজো দিচ্ছেন মোদী। চরণামৃতও পান করেন তিনি। এই মন্দিরের সঙ্গে রামায়ণে বর্ণিত অযোধ্যা শহরের সম্পর্ক আছে বলে দাবি মন্দির কর্তৃপক্ষের। রঙ্গনাথস্বামী মন্দিরে পূজিত বিষ্ণু বিগ্রহের সঙ্গে অযোধ্যার সম্পর্কের উল্লেখ রয়েছে বৈষ্ণব ধর্মগ্রন্থে। কথিত আছে, রাম এবং তাঁর পূর্বপুরুষেরা বিষ্ণুর যে মূর্তির পুজো করতেন, সেটি লঙ্কায় নিয়ে যাওয়ার জন্য দেওয়া হয়েছিল রাবণের ভাই বিভীষণকে। পথে ওই মূর্তি তামিলনাড়ুর শ্রীরঙ্গমে স্থাপন করা হয়। ত্রিচির এই মন্দিরের গুরুত্ব তাই অপরিসীম।.

রামায়ণের প্রাচীন তামিল সংস্করণের নাম কম্বা রামায়ণ। তামিল কবি কম্বা দ্বাদশ শতকে ওই রামায়ণ রচনা করেছিলেন। সেই রামায়ণ, কবি প্রথম প্রকাশ্যে পাঠ করেছিলেন এই রঙ্গনাথস্বামী মন্দিরে। যে আসনে বসে তিনি রামায়ণ পাঠ করেছিলেন, সেখানেই আসনে বসেন মোদী। তাঁকে স্থানীয় ভাষায় রচিত ওই রামায়ণ পাঠ করে শোনানো হয়।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তাঁর হাতেই হতে চলেছে অযোধ্যার মন্দিরে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’। উদ্বোধন অনুষ্ঠানের রাজকীয় আয়োজন করা হয়েছে। সাজ সাজ রব গোটা অযোধ্যায়। উদ্বোধনের আগে বিশেষ ব্রত পালন করছেন মোদী। তার আগে তামিলনাড়ুর মন্দিরে পুজো দিলেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য