Monday, March 4, 2024
বাড়িজাতীয়লোকসভা নির্বাচনের আগে দেশের প্রতিটি বুথে রামমন্দিরের আবেগ পৌঁছে দিতে তৎপর গেরুয়া...

লোকসভা নির্বাচনের আগে দেশের প্রতিটি বুথে রামমন্দিরের আবেগ পৌঁছে দিতে তৎপর গেরুয়া শিবির।


স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ জানুয়ারি: লোকসভা নির্বাচনের আগে দেশের প্রতিটি বুথে রামমন্দিরের আবেগ পৌঁছে দিতে তৎপর গেরুয়া শিবির। ঠিক হয়েছে, চলতি মাসের ২৫ তারিখ থেকে আগামী ২৫ মার্চ— দু’মাসে প্রত্যেক লোকসভা কেন্দ্রের প্রতি বুথ থেকে যাতে অন্তত এক জনকে রামমন্দিরে নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে।


রামমন্দিরের ভাবাবেগকে ব্যবহার করে লোকসভা নির্বাচনে কী ভাবে ফায়দা তোলা যায়, তা ঠিককরতে গত কাল দলের সাধারণ সম্পাদকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন বিজেপি সভাপতি জে পি নড্ডা। তার পরে গত কাল রাতেই ওই সাধারণ সম্পাদকেরা অযোধ্যা যান। আজ তাঁরা বৈঠক করেন দলের সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষের সঙ্গে। বৈঠকের পরে দলীয় সূত্রে জানা গিয়েছে, আগামী ২৫ জানুয়ারি থেকে ২৫ মার্চ— গোটা দেশ থেকে ভক্তদের অযোধ্যা নিয়ে যাওয়া হবে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, প্রতিটি লোকসভায় এক জন করে সংযোজক ও সহ-স‌ংযোজক থাকবে। যাঁদের কাজ হবে নিজের লোকসভা কেন্দ্রের অন্তর্গত যে ক’টি বুথ রয়েছে, সেই বুথ থেকে অন্তত এক জন করে ব্যক্তি যাতে রামমন্দির দর্শনে যেতে পারেন তা নিশ্চিত করা।

পরবর্তী ধাপে অযোধ্যা-ফেরৎ ওই ব্যক্তিকে নিজের বুথে রামমন্দির সংক্রান্ত প্রচারের কাজেও ব্যবহার করার কথা ভেবে রেখেছে বিজেপি। যাতে দেশের প্রত্যন্ত প্রান্তে রামমন্দির আবেগকে পৌঁছে দেওয়া যায়। বিশেষ করে যাঁরা এখনই অযোধ্যা যেতে পারছেন না, তাঁদেরও ওই ধর্মীয় ভাবাবেগের সঙ্গে যুক্ত করাই দলের লক্ষ্য। বিজেপির এক নেতার কথায়, ‘‘গ্রামীণ ভারতকে অযোধ্যার রামমন্দিরের মাধ্যমে যোগাযোগ তৈরির লক্ষ্যেই ওই উদ্যোগ।’’ রাজনীতিক বিশ্লেষকদের একাংশের মতে, রামমন্দিরের মাধ্যমে দেশেযাতে হিন্দু ভোটের মেরুকরণ হয় সেই লক্ষ্যে প্রতিটি লোকসভাকে এ ভাবে ছোঁয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে গেরুয়া শিবির। আরএসএস প্রধান মোহন ভাগবতের হাতে আজ রামমন্দির কমিটির চেয়ারম্যান এন পি মিশ্র রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের আমন্ত্রণপত্র তুলে দিয়েছেন।


বিজেপি নেতৃত্ব জানিয়েছে, ভক্তদের নিজেদের খরচে অযোধ্যায় যেতে হবে। সূত্রের মতে, অযোধ্যায় আসার পরে প্রয়োজনে তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দেবে গেরুয়া শিবির। তাদের লক্ষ্য, ওই দু’মাসে প্রতিদিন অন্তত পঞ্চাশ হাজার মানুষ যাতে রামমন্দির দর্শন করতে পারেন নিশ্চিত করতে হবে। যদিও অনেকে মনে করছেন, দু’মাসে অন্তত পঞ্চাশ লক্ষ লোক রামমন্দির দর্শন করবেন। রামমন্দিরের দর্শক সমাগমের কথা মাথায় রেখে যাত্রী সুরক্ষায় বিশেষ গুরুত্ব দিচ্ছে রেল। আজ রেল বোর্ড এ নিয়ে বৈঠক করেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য