Tuesday, February 27, 2024
বাড়িজাতীয়কার্গিল এয়ারস্ট্রিপে রাতের অন্ধকারে নামল ভারতীয় বায়ুসেনার সি-১৩০জে বিমান

কার্গিল এয়ারস্ট্রিপে রাতের অন্ধকারে নামল ভারতীয় বায়ুসেনার সি-১৩০জে বিমান

স্যন্দন ডিজিটেল ডেস্ক,‌  ৮ জানুয়ারি:কার্গিল এয়ারস্ট্রিপে রাতের অন্ধকারে নামল ভারতীয় বায়ুসেনার সি-১৩০জে বিমান। এই প্রথম রাতের কার্গিলে বায়ুসেনার কোনও বিমান অবতরণ করল। সমূদ্রপৃষ্ঠ থেকে ৮,৮০০ ফুট উচ্চতায় অবস্থিত এই এয়ারস্ট্রিপ। শুধু তাই নয়, এটি হিমালয়ের কঠিন ভূখণ্ডে অবস্থিত। সে কারণে এখানে দিনের বেলাতেই বিমান নামানো পাইলটদের জন্য চ্যালেঞ্জের। তাই রাতের অন্ধকারে বিমান নামিয়ে রেকর্ড করল বায়ুসেনা।  

রবিবার সোশাল মিডিয়ায় বিমান অবতরণের একটি ভিডিয়ো পোস্ট করেছে বায়ুসেনা। সঙ্গে লেখা হয়েছে, “সম্প্রতি প্রথমবার, আইএএফ-এর সি-১৩০ জে বিমান কার্গিল এয়ারস্ট্রিপে রাতে অবতরণ করেছে।” বায়ুসেনার তরফে আরও জানানো হয়েছে, এর জন্য তারা ‘টেরাইন মাস্কিং এনব়্যুট’ ব্যবহার করেছে। এই অবতরণের ফলে বায়ুসেনার গরুর কমান্ড বাহিনীর এক প্রশিক্ষণ অভিযানও শুরু হয়েছে। তবে, এই প্রশিক্ষণ অভিযান সম্পর্কে বিস্তারিত কোনও তথ্য জানায়নি বায়ুসেনা। 

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, অন্ধকারে সফলভাবে সি-১৩০ জে বিমান অবতরণ করানো বায়ুসেনার পাইলটদের দক্ষতার পরিচয়। শুধু তাই নয়, এর সঙ্গে বায়ুসেনার এলিট বাহিনী, গরুর-এর প্রশিক্ষণ অভিযানের সূচনা বায়ুসেনার সূক্ষ্ম পরিকল্পনারও পরিচয়। বায়ুসেনা জানিয়েছে, এই অভিযানের মধ্য দিয়ে তাদের বায়ু এবং স্থল শাখার মধ্যে সমন্বয়ের অনুশীলনও হয়েছে। ফলে, পাহাড়ি পরিবেশে যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য তারা প্রস্তুত। 

প্রসঙ্গত, গত নভেম্বরে উত্তরাখণ্ডের এক দুর্গম এয়ারস্ট্রিপে অবতরণ করেছিল বায়ুসেনার দুটি সি-১৩০ জে-২০ ‘সুপার হারকিউলিস’ সামরিক পরিবহণ বিমান। প্রতিকূল আবহাওয়ায় ওই অভিযান হয়েছিল। নভেম্বরে সিল্কিয়ারায় নির্মাণাধীন সুড়ঙ্গে ধসের জেরে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে সহায়তার জন্য ভারী সরঞ্জাম এসেছিল বিমান দুটিতে। গত বছরই সুদানে রাতের অন্ধকারে পরিচালিত এক অভিযানে এই বিমান ব্যবহার করেছিল বায়ুসেনা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য