Tuesday, June 28, 2022
বাড়িজাতীয়করোনা আবহে উত্তরপ্রদেশসহ ৫ রাজ্যের নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা নির্বাচন কমিশনের

করোনা আবহে উত্তরপ্রদেশসহ ৫ রাজ্যের নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা নির্বাচন কমিশনের

নয়াদিল্লি, ৮ জানুয়ারি (হি.স) : উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। শুক্রবার সাংবাদিক সম্মেলন করে মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র নির্বাচনের কথা ঘোষণা করেন।

উত্তরপ্রদেশের ৪০৩টি আসনে ভোট হয়েছিল সাত দফায়। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মণিপুরের ৬০টি বিধানসভা আসনে দু’দফায়। পঞ্জাবের ১১৭, উত্তরাখণ্ডের ৭০ এবং গোয়ার ৪০টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছিল এক দফাতেই। পাঁচ রাজ্যের মোট ৬৯০টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। ভোট দেবেন ১৮.৩৪ কোটি মানুষ। সমস্ত ভোট প্রক্রিয়া কোভিড বিধি মেনে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সুশীল চন্দ্র জানিয়েছেন, কোভিড পরিস্থিতিতে ভোট করাটা চ্যালেঞ্জ। কোভিড বিধি মেনে কী করে ভোট করা যায় তার প্রস্তুতি ছ’মাস ধরে চলছে।

এদিন তিনি বলেন, পাঁচ রাজ্যের মোট ৬৯০টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। ভোট দেবেন ১৮.৩৪ কোটি মানুষ। সমস্ত ভোট প্রক্রিয়া কোভিড বিধি মেনে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন৷ সুশীল চন্দ্র জানিয়েছেন, কোভিড পরিস্থিতিতে ভোট করাটা চ্যালেঞ্জ। কোভিড বিধি মেনে কী করে ভোট করা যায় তার প্রস্তুতি ছ’মাস ধরে চলছে।

তিনি আরও বলেন, কোভিড পরিস্থিতিতে ভোট কেন্দ্রের সংখ্যা বাড়ানো হচ্ছে। ২০১৭ সালে এই পাঁচ রাজ্যে যে বুথ সংখ্যা ছিল তার চেয়ে ১৬ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বুথ পিছু ভোটার সংখ্যা বেঁধে দিয়েছে কমিশন বলেও তিনি জানিয়েছেন। প্রতি বুথে ভোটার সংখ্যা হবে ১২৫০৷ কোভিড পরিস্থিতিতে ভোট কেন্দ্রের সংখ্যা বাড়ানো হচ্ছে। ২০১৭ সালে এই পাঁচ রাজ্যে যে বুথ সংখ্যা ছিল তার চেয়ে ১৬ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বুথ পিছু ভোটার সংখ্যা বেঁধে দিয়েছে কমিশন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য