Tuesday, May 28, 2024
বাড়িজাতীয়বাড়ছে স্বল্প সঞ্চয়ে সুদের হার, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক

বাড়ছে স্বল্প সঞ্চয়ে সুদের হার, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক

নয়াদিল্লি, ৩১ মার্চ (হি.স.) : বেশ কিছু স্বল্পসঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানোর কথা জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। আগামী ১ এপ্রিল থেকেই বর্ধিত হারে সুদ মিলবে।

মন্ত্রক সূত্রে খবর, স্বল্প সঞ্চয়ে সুদের পরিমাণ ৭০ বেসিস পয়েন্ট বাড়ানো হবে। কেন্দ্রের এই সিদ্ধান্তে মূল্যবৃদ্ধির আবহে মধ্যবিত্ত শ্রেণি কিছুটা স্বস্তি পেতে চলেছে বলেই মনে করা হচ্ছে। তবে এপ্রিল থেকে জুন— অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জন্যই এই সুদবৃদ্ধির কথা জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বর্ধিত হারে সুদ মিলবে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিসান বিকাশ পত্রের মাধ্যমে সঞ্চয়ের ক্ষেত্রে। তা ছাড়াও প্রবীণ নাগরিকরা এবং মাসিক সঞ্চয় প্রকল্পের গ্রাহকরাও বর্ধিত হারে সুদ পাবেন। তবে পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা ভবিষ্যনিধির ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না।

নয়া ব্যবস্থা চালু হওয়ার পর প্রবীণ নাগরিকরা সঞ্চয়ের উপর ৮ শতাংশের বদলে ৮.২ শতাংশ সুদ পেতে চলেছেন। কিসান বিকাশ পত্রের মাধ্যমে যাঁরা সঞ্চয় করেন, তাঁদের প্রাপ্য সুদের হার ৭ শতাংশের বদলে ৭.২ শতাংশ হল। মাসিক আয়ের উপর যে সঞ্চয় প্রকল্প (মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম) রয়েছে, তাতে সুদের হার ৭.১ শতাংশ থেকে বেড়ে ৭.৪ শতাংশ হতে চলেছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য