Tuesday, October 22, 2024
বাড়িবিশ্ব সংবাদক্যানারি দ্বীপপুঞ্জের পথে ৫ মাসে পাঁচ হাজার অভিবাসীর মৃত্যু

ক্যানারি দ্বীপপুঞ্জের পথে ৫ মাসে পাঁচ হাজার অভিবাসীর মৃত্যু

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৩ জুন: স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে উত্তর আটলান্টিক মহাসাগরে প্রায় পাঁচ হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে, যানজিরবিহীন।অভিবাসন বিষয়ক অধিকার গোষ্ঠী ‘ওয়াকিং বর্ডারস’ এর বুধবারে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই উল্লেখ করা হয়েছে।এতে বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মে’র মধ্যে মরক্কো, মৌরিতানিয়া, সেনেগাল ও গাম্বিয়া থেকে ক্যানারি যাওয়ার পথে আটলান্টিক মহাসাগরে ৪ হাজার ৮০৮ জনের মৃত্যু হয়েছে। ৯৫ শতাংশ অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর মধ্য দিয়ে আফ্রিকা ও স্পেনের মধ্যবর্তী এই জলপথটি সবচেয়ে প্রাণঘাতী রুটে পরিণত হয়েছে।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ওই সময়ের মধ্যে দ্বীপপুঞ্জে আগত অভিবাসন প্রত্যাশীর সংখ্যা এক বছর আগের তুলনায় পাঁচগুণ বেড়ে ১৬ হাজার ৫০০ জনে দাঁড়িয়েছে।একই সময় আলজেরিয়া থেকে সাগর পাড়ি দিয়ে স্পেনের দক্ষিণপূর্ব উপকূলে যাওয়ার ভূমধ্যসাগরীয় রুটটিতে মৃত্যু হয় ১৭৫ জন অভিবাসন প্রত্যাশীর; যা এটিকে দ্বিতীয় প্রাণঘাতী জলপথে পরিণত করেছে। মরক্কো থেকে স্পেনকে পৃথককারী জিব্রাল্টার প্রণালী ও পাশের আলবোরান সাগরে আরও ৭১ জনের মৃত্যু হয়েছে।এর ফলে স্পেনে যাওয়ার পথে মারা যাওয়া মোট অভিবাসন প্রত্যাশীর সংখ্যা ৫,০৫৪ জনে দাঁড়িয়েছে অর্থাৎ প্রতিদিন গড়ে ৩৩ জন।

ওয়াকিং বর্ডারসের সমন্বয়কারী হেলেনা মালেনো বলেছেন, “আমরা এই সংখ্যাগুলোকে স্বাভাবিক বলতে পারি না। আমাদের দাবি, বিভিন্ন দেশ যেন সমুদ্রে নিরাপত্তা নীতি এবং জীবনের সুরক্ষার অধিকারকে অভিবাসী নিয়ন্ত্রণের পদক্ষেপের ওপরে স্থান দেয়।”এসব জলপথে যাদের মৃত্যু হয়েছে তারা বিভিন্ন দেশ থেকে আসা মানুষ। অধিকাংশই এসেছেন আফ্রিকার মূল ভূখণ্ড থেকে। এর পাশাপাশি ভারত মহাসাগরের কমোরোস দ্বীপপুঞ্জ ও পাকিস্তান থেকে আসা মানুষও রয়েছেন।মৃতদের মধ্যে ১৫৪ জন নারী ও ৫০ জন শিশু রয়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

ক্যানারি দ্বীপপুঞ্জের রেডক্রসের প্রধান হোসে আন্তোনিও রদ্রিগেজ ভেরোনা বলেন, আটলান্টিক মহাসাগরের রুটটি সবচেয়ে বিপজ্জনক কারণ মহাসাগরের বৈরি আবহাওয়া বেশিরভাগ অভিবাসীদের ব্যবহৃত জলযানগুলিকে সহজেই ডুবিয়ে দিতে পারে।অভিবাসন বিশেষজ্ঞ ও সাংবাদিক জেমা সান্তানা বলেন, পশ্চিম আফ্রিকায় একটি ‘পূর্ণাঙ্গ ঝড়ের’ রাজনৈতিক ও অর্থনৈতিক উপাদান রয়েছে যা আসন্ন গ্রীষ্ম এবং শরৎ মৌসুমে ক্যানারীতে অভিবাসন প্রত্যাশীদের ঢল নামাতে পারে।গত বছর রেকর্ড ৩৯৯১০ জন অভিবাসন প্রত্যাশী ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছেন। এ সময় বিপজ্জনক জলপথ অতিক্রম করতে গিয়ে ছয় হাজারের বেশি মানুষ মারা গেছে। চলতি বছর এ সংখ্যা ছাড়িয়ে যাবে বলে ধারণা মানবাধিকার সংগঠনগুলোর।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য