Monday, March 4, 2024
বাড়িবিশ্ব সংবাদযুক্তরাজ্যে গ্রেটা থুনবার্গের নামে করা মামলা খারিজ

যুক্তরাজ্যে গ্রেটা থুনবার্গের নামে করা মামলা খারিজ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩ ফেব্রুয়ারি: সুইডিশ জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে করা একটি মামলা গতকাল শুক্রবার খারিজ করে দিয়েছেন যুক্তরাজ্যের একটি আদালত। আদালত সমালোচনা করে বলেছেন, বিক্ষোভকারীদের ওপর ‘বেআইনি’ শর্ত আরোপ করেছিল পুলিশ।যুক্তরাজ্যের লন্ডনে ২১ বছর বয়সী গ্রেটা ও আরও চারজন জলবায়ু আন্দোলনকর্মীর নামে করা মামলাটির দ্বিতীয় দিনের শুনানি ছিল গতকাল। এ সময় ডিস্ট্রিক্ট বিচারক জন ল মামলাটি খারিজ করে দেন।

গত অক্টোবরে লন্ডনে পরিবেশবাদীদের বিক্ষোভ ঘিরে মামলাটি করা হয়েছিল। ওই সময় ব্রিটিশ পুলিশের হাতে আটক হয়েছিলেন অভিযুক্ত ব্যক্তিরা। ওই ঘটনায় পুলিশের সমালোচনা করেছেন বিচারক। জন ল বলেন, পুলিশ আন্দোলনকারীদের ওপর বেআইনি শর্ত আরোপ করেছিল।জলবায়ু সুরক্ষা আন্দোলনে বৈশ্বিক আইকনে পরিণত হয়েছেন গ্রেটা। গত বছরের শেষ দিকে লন্ডনের একটি অভিজাত হোটেলে প্রভাবশালী তেল ও গ্যাস কোম্পানিগুলোর সম্মেলন হয়। এই আয়োজন ঘিরে প্রতিবাদে নামেন গ্রেটাসহ পরিবেশবাদী আন্দোলনকর্মীরা।প্রতিবাদ করতে গেলে গ্রেটা এবং পরিবেশবাদী সংগঠন ফসিল ফ্রি লন্ডনের (এফএফএল) দুজন ও গ্রিনপিসের দুজনকে আটক করা হয়। তাঁদের বিরুদ্ধে জনশৃঙ্খলা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়। গত নভেম্বরে গ্রেটা বলেছিলেন, তিনি দোষী নন।

মাত্র ১৫ বছর বয়সে স্কুল থেকে বেরিয়ে এসে জলবায়ু সুরক্ষার দাবিতে আন্দোলন শুরু করে শোরগোল ফেলে দেন গ্রেটা। পরবর্তী সময়ে বিশ্বজুড়ে গ্রেটা ও তাঁর আন্দোলন জনপ্রিয়তা পায়।নিজ দেশ সুইডেনে গত অক্টোবরে জরিমানার মুখোমুখি হতে হয় গ্রেটাকে। মালমো বন্দরের কার্যক্রমে বাধা দেওয়ায় তাঁকে জরিমানা করা হয়। এর কয়েক মাস আগে জার্মানিতে কয়লাবিরোধী আন্দোলন থেকে পুলিশ জোরপূর্বক তাঁকে সরিয়ে দেয়।মামলা খারিজ হওয়ার পর গ্রিনপিস ইউকের আন্দোলনকারী মাজা ডার্লিংটন বলেন, আন্দোলন করার অধিকারের পক্ষে থাকা মানুষদের বিজয় হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য